দুর্দিনে প্রতিবেশীদের পাশে দূরপ্রবাসী

যুক্তরাষ্ট্রপ্রবাসী কামরুজ্জামান উজ্জ্বলের পক্ষে মানুষের জন্য সহযোগিতা। শনিবার মৌলভীবাজারের বড়লেখা শহরের গাজীটেকার ষাটহালে। ছবি: প্রথম আলো
যুক্তরাষ্ট্রপ্রবাসী কামরুজ্জামান উজ্জ্বলের পক্ষে মানুষের জন্য সহযোগিতা। শনিবার মৌলভীবাজারের বড়লেখা শহরের গাজীটেকার ষাটহালে। ছবি: প্রথম আলো

প্রায় ২২ বছর আগে দেশ ছেড়েছেন। সেই যে গেলেন, আর দেশে ফেরা হয়নি। ছোঁয়া হয়নি দেশের মাটি। তবুও দূরের ভিন্ন দেশ থেকে নিজ দেশটা বুকের ভেতরেই থেকে গেছে। এই করোনা পরিস্থিতির মধ্যে দেশের মানুষ কষ্টে আছেন, এই ভাবনাটা তাঁকে পীড়া দেয়। ফলে দুর্দিনে চুপ করে আর থাকা হয় না তাঁর। হাত বাড়ালেন সংকটে পড়া আপন মাটির মানুষের জন্য।

নাড়ির টানে ফিরে তাকানো এই মানুষটি হলেন আমেরিকাপ্রবাসী কামরুজ্জামান উজ্জ্বল। বাড়ি মৌলভীবাজারের বড়লেখা উপজেলার ১ নম্বর ওয়ার্ডের গাজীটেকা গ্রামে। করোনা সংকটে এরই মধ্যে ব্যক্তিগত উদ্যোগে স্থানীয়দের সহযোগিতায় কর্মহীন হয়ে পড়া মানুষ, নিম্ন ও মধ্যবিত্ত এবং স্বজনদের মধ্যে আট লাখ টাকা বিতরণ করেছেন তিনি।

এলাকাবাসী জানান, দেশ থেকে শারীরিকভাবে বহু দূরে থাকলেও মানসিকভাবে কাছে আছেন প্রবাসী কামরুজ্জামান উজ্জ্বল। তাঁর বুকের ভেতর আছে দেশের মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা ও দরদ। ২২ বছর আগে দেশে থাকতেও মানুষের নানা সংকটে পাশে থেকেছেন তিনি। এবার যখন করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ল দেশে থেকে দেশে, তার ঢেউ আছড়ে পড়ল জন্মমাটির দেশেও। বাদ পড়েনি তাঁর উপজেলা বড়লেখা। সবকিছু স্থবির হয়ে পড়ায় কর্মমুখর মানুষ কাজ হারিয়েছেন। ঘরে বসে থেকে সঞ্চয় ফুরিয়েছেন। দিন আনা দিন খাওয়া দরিদ্র ও অসহায় মানুষের ঘরে ঘরে দেখা দিয়েছে নানা সংকট। বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত মানুষ। যাঁরা কখনো কারও কাছে হাত পাততে অভ্যস্ত নন, তাঁরাও এখন নিরুপায় হয়ে সাহায্যের আশায় বসে থাকেন। সেই সব মানুষের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন দূর দেশে অবস্থান করা তাঁদের গ্রামের সন্তান কামরুজ্জামান। দেশের আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের মাধ্যমে সংকটে পড়া মানুষের একটি তালিকা তৈরি করেন তিনি। কয়েক দফায় এসব মানুষের মধ্যে আট লাখ টাকা বিতরণ করেছেন তিনি।

গত শনিবার বড়লেখা পৌর শহরের গাজীটেকার ষাটহাল এলাকায় ১৩৩ জনের মধ্যে ১ হাজার ৫০০ টাকা করে বিতরণ করা হয়েছে। বিতরণকালে এলাকার মুরব্বি বড়লেখা উপজেলা সদরের হাজীগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি আলাউদ্দিন ডিলার, বড়লেখা পৌরসভার সাবেক মেয়র ফখরুল ইসলাম, ক্রিকেটারদের সংগঠন কোয়াবের সভাপতি ছালেহ আহমদ জুয়েল, স্থানীয় বাসিন্দা ব্যবসায়ী হারুন আহমদ, কামরুল ইসলাম, সাইফুল আলম খোকন, জামিল হোসেন, নোমান আহমদ, জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে ১৭ জনকে দেওয়া হয়েছে ১ লাখ ৮ হাজার টাকা এবং ১১০ জনকে ১ লাখ ১০ হাজার টাকা। বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠানের মাধ্যমে আরও ৩ লাখ ৮২ হাজার ৫০০ টাকা সহায়তা দেওয়া হয়েছে।

টাকা বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট কোয়াবের সভাপতি ছালেহ আহমদ জুয়েল বলেন, তিনি (কামরুজ্জামান উজ্জ্বল) দেশে থাকতেও মানুষের নানা সংকটে পাশে থাকতেন। টানা ২২ বছর প্রবাসে আছেন। কিন্তু শিকড় ভোলেননি। করোনা পরিস্থিতিতে দেশে সাময়িক অসুবিধাগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন। স্বজন ও বিভিন্ন সংগঠনের মাধ্যমে এ পর্যন্ত আট লাখ টাকা সহযোগিতা করেছেন। এরই মধ্যে তিনি আরও এক লাখ টাকা পাঠিয়েছেন। তাঁর এই সহযোগিতা আমাদের সবার জন্য অনুকরণীয়। বিত্তবানেরা এভাবে এগিয়ে এলে সংকটে পড়া মানুষ ভরসা পাবেন।

এ বিষয়ে সোমবার দুপুরে মুঠোফোনে কথা আমেরিকাপ্রবাসী কামরুজ্জামান উজ্জ্বলের সঙ্গে। তিনি বলেন, ‘দেশে অনেকের কাজ নেই, অনেকে দোকান করতে পারছেন না। দেশের তুলনায় আমরা এখানে তুলনামূলক ভালো আছি। আমার এলাকার মানুষ উপোস করছেন, কষ্ট করছেন। সেই চিন্তা থেকে আমি সাধ্যমতো তাঁদের সহযোগিতা করার চেষ্টা করছি। আমার এই চেষ্টা অব্যাহত থাকবে।’