করোনায় গাড়ি চালানোর সময় যা করতে হবে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কোভিড-১৯ মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গাড়ি চালানোর সময় গ্লাভস ও মাস্ক পরিধান করাসহ গাড়িচালকদের জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বিত কোভিড-১৯ নিয়ন্ত্রণ কেন্দ্র ‘কোভিড-১৯–এর সামাজিক ও প্রাতিষ্ঠানিক সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের কারিগরি নির্দেশনা’ প্রণয়ন করেছে। তাতে বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী, সংস্থা ও প্রতিষ্ঠানের জন্য পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে গাড়ির চালকদের জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া হয় বলে আজ সোমবার তথ্য বিবরণীতে বলা হয়েছে।

গাড়িচালকদের জন্য দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, চালকদের অবশ্যই লাইসেন্স নিয়ে কাজে যেতে হবে ও নিজের সুস্বাস্থ্যের বিষয়টি নিশ্চিত করতে হবে। যাত্রী পরিবহনের আগে গাড়ির অভ্যন্তরীণ সবকিছুই (দরজার হাতল, হ্যান্ডেল, স্টিয়ারিং হুইল) প্রতিদিন নিয়মিতভাবে পরিষ্কার ও জীবাণুমুক্ত করা, ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি সর্বোচ্চ নজর দেওয়া, হাঁচি বা কাশির সময় নাক ও মুখ টিস্যু বা কনুই দিয়ে ঢেকে নেওয়া ও হাত সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এ ক্ষেত্রে সাবান পানি অথবা জীবাণুনাশক দিয়ে বারবার হাত পরিষ্কার করতে হবে। গাড়ি চালানোর সময়ে গ্লাভস, মাস্ক পরিধানের পাশাপাশি প্রয়োজনে সুরক্ষা পোশাক পরিধান করবেন। সংক্রমণ কমাতে ও নিরাপদ দূরত্ব নিশ্চিত করতে যাত্রীদেরও সতর্ক থাকতে হবে।

চালকেরা গাড়ি চালানোর বিরতিতে বা বিশ্রামের মাঝে একত্র না হয়ে যথাসম্ভব নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাচল ও যোগাযোগ করতে হবে। বিশ্রাম ও খাবার খাওয়ার জন্য খোলা জায়গা বেছে নেওয়া অথবা গাড়িতেই খেতে হবে। যেকোনো লোকসমাগম বা ঘনবসতিপূর্ণ জায়গা এড়িয়ে চলতে হবে। আর কেউ অসুস্থ হলে তাঁকে কাজে যেতে নিষেধ করতে হবে। সন্দেহজনক রোগীকে পরিবহন করার পর সম্পূর্ণ গাড়িকে জীবাণুমুক্ত করতে হবে। আর নিজের সন্দেহজনক উপসর্গ দেখা দিলে চিকিৎসকের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।