এডিসের লার্ভা পেলে জেল-জরিমানা

ফাইল ছবি
ফাইল ছবি

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সরকারি-বেসরকারি যেকোনো ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল-জরিমানাসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

আজ সোমবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধে আন্তমন্ত্রণালয় পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ কথা বলেন।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম দায়িত্ব গ্রহণ করায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে তাঁদের স্বাগত জানানো হয়।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ৯৫ শতাংশ এডিস মশার জন্ম বাসাবাড়ি বা অফিসে। এডিস মশা নির্মূলে ব্যবস্থা নিতে ও নিয়ম মানতে জনগণকে বাধ্য করতে হবে।

সরকারি প্রতিষ্ঠানগুলোতেও এডিস মশার জন্ম হয়। এ জন্য সরকারি প্রতিষ্ঠানের কাকে জরিমানা করা হবে, এ বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। জবাবে মন্ত্রী বলেন, দায়িত্বশীল কর্মকর্তাদের জরিমানা করা হবে বা তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সভায় সিদ্ধান্ত হয়, পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন খাল বা জলাধারগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করার বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে পরবর্তী সভায় প্রতিবেদন পেশ করতে হবে। এ ছাড়া পার্শ্ববর্তী কলকাতা শহরের আদলে ঢাকার দুই সিটি করপোরেশনে র‍্যাপিড অ্যাকশন টিম গঠন করা হবে। এর মাধ্যমে ডেঙ্গু রোগী পাওয়ামাত্র তাঁর বাসস্থান ও পার্শ্ববর্তী এলাকায় বিশেষ মশকনিধন কার্যক্রম চালানো হবে।