কুষ্টিয়ায় অভিনব কায়দায় ভাতার টাকা ছিনতাই

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কৌশলে প্রথমে শরীরে থাকা পোশাকে ময়লা ছিটানো হচ্ছে। এরপর তা পরিষ্কারের জন্য এগিয়ে আসছেন ছিনতাইকারী চক্রের সদস্যরা। কৌশলে পোশাক পরিষ্কার করাতে ব্যক্তিকে নেওয়া হয় আশপাশের কোনো গভীর নলকূপের কাছে। এরপর সেখানে কৌশলে ব্যক্তির কাছে থাকা টাকা হাতিয়ে নিয়ে সটকে পড়ে ছিনতাইকারীরা।


কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় এভাবেই আজ সোমবার সকালে এক মুক্তিযোদ্ধার কাছ থেকে সম্মানীভাতার টাকা ছিনতাই করে নিয়েছে একটি চক্র। উপজেলা পরিষদ চত্বরে সোনালী ব্যাংকের সামনে এমন এক ঘটনা ঘটেছে। এর আগে ৩ মে একইভাবে আরেক মুক্তিযোদ্ধার ভাতার টাকাও ছিনতাই করা হয়েছিল। দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ এখনো কাউকে চিহ্নিত করতে পারেনি। এ নিয়ে এলাকায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আজ বেলা ১১টার দিকে সোনালী ব্যাংক দৌলতপুর শাখা থেকে মুক্তিযোদ্ধা ভাতার ১২ হাজার টাকা উত্তোলন করেন মুক্তিযোদ্ধা ওয়াজ আলী। তিনি ব্যাংক থেকে বের হলে ছিনতাইকারী চক্রের সদস্যরা কৌশলে ওয়াজ আলীর শরীরে ময়লা ছিটিয়ে তা পরিষ্কার করার জন্য বলে। এ সময় মুক্তিযোদ্ধা ওয়াজ আলীকে ময়লা পরিষ্কার করার জন্য উপজেলা পরিষদ চত্বরের মসজিদে নিয়ে যান ওই ছিনতাইকারী চক্রের এক সদস্য। সেখানে টাকাভর্তি ব্যাগটি ছিনতাইকারী চক্রের ওই সদস্য হাতে নিয়ে মুক্তিযোদ্ধা ওয়াজ আলীকে পানি দিয়ে পোশাকে লেগে থাকা ময়লা পরিষ্কার করতে বলে। মুক্তিযোদ্ধা ওয়াজ আলী ছিনতাইকারী চক্রের ওই সদস্যের প্রতি আকৃষ্ট হয়ে না বুঝেই টাকাভর্তি ব্যাগটি তাঁর হাতে দিয়ে মসজিদের ট্যাপের পানি দিয়ে পোশাকে লাগানো ময়লা পরিষ্কার করতে থাকেন। এই ফাঁকে ছিনতাইকারীরা পালিয়ে যায়। মুক্তিযোদ্ধা ওয়াজ আলী টাকাসহ ওই ব্যক্তিদের না পেয়ে কান্নায় ভেঙে পড়েন। মুক্তিযোদ্ধা ওয়াজ আলীর কান্না শুনে স্থানীয় ব্যক্তিরা ছুটে গেলে কান্নাজড়িত কণ্ঠে মুক্তিযোদ্ধা ওয়াজ আলী টাকা ছিনতাইয়ের ঘটনাটি তাঁদের জানান। ওয়াজ আলীর বাড়ি উপজেলার পিয়ারপুর ইউনিয়নের আমদহ গ্রামে।

৩ মে সিরাজনগর এলাকার মুক্তিযোদ্ধা আলাউদ্দিনের ভাতার ৩০ হাজার টাকা একইভাবে ছিনতাই করে নেয় একটি চক্র। চলতি মাসে মুক্তিযোদ্ধাসহ এমনভাবে আটজনের টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এ বিষয়ে উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা সভায় একাধিকবার আলোচনা করা হলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ স্থানীয় ব্যক্তিদের।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার বলেন, ‘দৌলতপুর থানার ওসিকে বিষয়টি দেখার জন্য অবহিত করেছি।’

ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম আরিফুর রহমান বলেন, ‘ছিনতাইয়ের ঘটনা শুনেছি। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।’