ডেন্টাল সার্জনরা নিয়োগ পাবেন কবে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সর্বশেষ ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে দুই হাজার সহকারী সার্জন নেওয়া হলেও ডেন্টাল সার্জন একজনও নিয়োগ হয়নি। অথচ সারা দেশের হাসপাতালগুলোতে ডেন্টাল সার্জনের অভাব।

স্বাস্থ্য অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে ২৫০ জন ডেন্টাল সার্জন নিয়োগের সুপারিশ তিনি স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে দিয়েছেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাব বাংলাদেশেও পড়েছে। এই মহামারি রোধে সরকার সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। করোনাভাইরাস রোধে সরকার স্বল্প সময়ে নতুন নতুন হাসপাতাল তৈরির পাশাপাশি পুরাতন হাসপাতালে করোনা রোগীদের জন্য আলাদা আইসোলেশন ইউনিট খুলেছে। এসব হাসপাতালে চিকিৎসক নার্স ও চিকিৎসা–কর্মীরা কাঁধে কাঁধ মিলিয়ে দিনরাত সেবা দিয়ে যাচ্ছেন। এতে চিকিৎসা দিতে গিয়ে চিকিৎসক, নার্স ও চিকিৎসা–কর্মীরাও সংক্রমিত হচ্ছেন।

এ পরিস্থিতিতে চিকিৎসা–সংকট যাতে না হয়, এ জন্য প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশে ৩৯তম বিসিএসের অপেক্ষমান তালিকা থেকে ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার ৫৪ জন নার্সকে জরুরি নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু কোনো ডেন্টাল সার্জন নিয়োগ দেয়া হয়নি।এতে ৮ হাজার ৩৬০ জনের মধ্যে থাকা ২৫৩ জন ডেন্টাল সার্জন নিয়োগ–বঞ্চিত হয়েছেন।

নিয়োগ–বঞ্চিত ডেন্টাল সার্জনরা বলেন, আগের নিয়োগ করা ডেন্টাল সার্জনরা দেশের বিভিন্ন উপজেলার করোনা আইসোলেশন ওয়ার্ড এবং ফ্লু কর্নারে প্রয়োজন অনুযায়ী দায়িত্ব পালন করছেন।চিকিৎসা সেবা দিচ্ছেন ও করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন। ডেন্টাল সার্জনদের নিয়োগ না হওয়ায় যেসব হাসপাতালে ডেন্টাল সার্জন সংক্রমিত হচ্ছেন, সেসব হাসপাতালে দন্ত চিকিৎসা সেবা ভেঙে পড়েছে। যেহেতু উপজেলা হাসপাতালে ডেন্টাল সার্জনের পদ মাত্র একটি। তাই আক্রান্ত বা কোয়ারেন্টাইনে চলে গেলে দন্ত বিভাগ বন্ধ হয়ে যায়। এর পাশাপাশি অনেক হাসপাতালে দন্ত চিকিৎসকের পদ খালি রয়েছে। এ বিষয়ে ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব হুমায়ুন বুলবুল বলেন, যে আমরা আশা করেছিলাম ২ হাজার চিকিৎসকের পাশাপাশি সহকারী ডেন্টাল সার্জনও নিয়োগ পাবেন। কিন্তু এই নিয়োগে ডেন্টাল সার্জন না থাকায় অবাক হয়েছি। এতে এ ধরনের চিকিৎসা সেবা ব্যাহত হতে পারে। তিনি জরুরি ভিত্তিতে ডেন্টাল সার্জন নিয়োগে স্বাস্থ্যসেবা বিভাগের প্রতি আহবান জানান।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডেন্টাল) আবুল কালাম বেপারি প্রথম আলোকে বলেন, আমরা ডেন্টাল সার্জনের প্রয়োজনীয়তা অনুভব করছি। এ জন্য গত সোমবার ডেন্টাল সার্জনের নিয়োগের তাগিদপত্র স্বাস্থ্য অনুমোদনক্রমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে যেন ২৫০জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হয়। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় তথ্য উপাত্তসহ কাগজ জমা দিয়েছি। আশা করি, শিগগিরই এ নিয়োগের ব্যবস্থা হবে।

৩৯তম বিসিএসে উত্তীর্ণ হয়ে নিয়োগ পাননি—এমন কয়েকজন ডেন্টাল সার্জন বলেন, বর্তমানে করোনাভাইরাসের কারণে ডেন্টাল চেম্বারগুলোতে সংক্রমণের উচ্চ ঝুঁকি থাকায় দেশের প্রায় সব প্রাইভেট ডেন্টাল চেম্বার বন্ধ। এখন রোগীদের একমাত্র ডেন্টাল চিকিৎসার জায়গা সরকারি হাসপাতালগুলো। সেখানেও অনেক ডেন্টাল সার্জন করোনায সংক্রমিত হওয়ায় সাধারণ মানুষের ডেন্টাল চিকিৎসা সেবায় ব্যাঘাত ঘটছে। ডেন্টাল চিকিৎসা একটি খুব জরুরি সেবা হলেও তা থেকে জনগণ বঞ্চিত হয়ে কষ্ট পাচ্ছেন এবং দুর্ভোগের শিকার হচ্ছেন।

তাঁরা বলেন, এ বিষয়ে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি, যাতে ৩৯ বিসিএসে উত্তীর্ণ হওয়া নিয়োগ–বঞ্চিত ডেন্টাল সার্জনদের নিয়োগ দিয়ে তিনি দেশের সেবার সুযোগ করে দেন।