সাভারে ব্যবসায়ীদের মহাসড়ক অবরোধ, খুলে দেওয়া তিনটি বিপণিবিতান বন্ধ

সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে ব্যবসায়ীদের বিক্ষোভ। ছবি: অরূপ রায়
সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে ব্যবসায়ীদের বিক্ষোভ। ছবি: অরূপ রায়

ঢাকার সাভারে আজ মঙ্গলবার খুলে দেওয়া তিনটি বিপণিবিতান বন্ধ অথবা সব বিপণিবিতান ও শপিং মল খুলে দেওয়ার দাবিতে কয়েক শ ব্যবসায়ী ও কর্মচারী ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। এ সময় অবরোধস্থলের উভয় পাশে কয়েক শ যানবাহন আটকা পড়ে যায়। পরে খুলে দেওয়া সব ব্যবসাপ্রতিষ্ঠান পুনরায় বন্ধ করে দিলে অবরোধ প্রত্যাহার করেন ব্যবসায়ীরা।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে সাভারে খুলে দেওয়া বিপণিবিতান, শপিং মল ও দোকানপাট গত রোববার বন্ধ করে দিয়েছিল উপজেলা প্রশাসন। এর পরের দিন সোমবার উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় সাভার বাসস্ট্যান্ড এলাকার সিটি সেন্টার, হেমায়েতপুরে সাবেক এক বিএনপি নেতার মালিকানাধীন লালন টাওয়ার ও আশুলিয়ার একটি বিপণিবিতান খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, আজ সকালে সিটি সেন্টার ও লালন টাওয়ার খুলে যায়। এতে অন্যান্য বিপণিবিতান ব্যবসায়ীদের প্রতি বৈষম্য করা হচ্ছে জানিয়ে এর প্রতিবাদে বাসস্ট্যান্ড এলাকার নিউমার্কেট ও অন্ধ মার্কেটের ব্যবসায়ীরা বিক্ষোভ শুরু করেন।

পুলিশ ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ সকাল ১০টার দিকে নিউমার্কেটের ব্যবসায়ী ও বিভিন্ন দোকানের কর্মচারীরা মার্কেটসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় তাঁরা খুলে দেওয়া তিনটি বিপণিবিতান বন্ধ অথবা সব বিপণিবিতান ও শপিং মল খুলে দেওয়ার দাবি জানান। দাবি না মানা পর্যন্ত তাঁরা অবরোধ তুলে না নেওয়ার ঘোষণা দেন। একই দাবিতে সকাল সাড়ে ১০টার দিকে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পাশের জাতীয় অন্ধ কল্যাণ মার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীরা। পরে পুলিশ খুলে দেওয়া বিপণিবিতান বন্ধের আশ্বাস দিলে তাঁরা অবরোধ তুলে নেন।

জাতীয় অন্ধ কল্যাণ মার্কেটের দোকান মালিক সমিতির সভাপতি আব্দুর রহমান বলেন, উপজেলা প্রশাসন একেক সময় একেক সিদ্ধান্ত নেওয়ার কারণে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। হয় সব দোকানপাট খুলে দেওয়া হোক, না হয় সব বন্ধ রাখা হোক। কেউ খোলা রাখবেন, আবার কেউ বন্ধ রাখবেন—এমনটা মেনে নেওয়া হবে না।

সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে ব্যবসায়ীদের বিক্ষোভ। ছবি: অরূপ রায়
সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে ব্যবসায়ীদের বিক্ষোভ। ছবি: অরূপ রায়

তিনি বলেন, বিপণিবিতান, শপিং মল ও দোকানপাট খুলে দেওয়ায় ব্যবসায়ীরা ঈদ উপলক্ষে যে যাঁর মতো করে পণ্য দিয়ে দোকান সাজিয়েছিলেন। এতে অনেক ব্যবসায়ী ধারদেনা করে লাখ লাখ টাকা বিনিয়োগ করেছিলেন। কিন্তু হঠাৎ করে দোকান বন্ধ করে দেওয়ায় ওই সব পণ্য আর বিক্রি হচ্ছে না। ফলে ব্যবসায়ীদের বিনিয়োগ করা টাকা আটকে গেছে। এখন ঘরে বসে অলস ঋণের টাকার সুদ টানতে হবে তাঁদের।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজুর রহমান বলেন, গত ১০ মে খুলে যাওয়া বিপণিবিতান, শপিং মল ও দোকানপাটে ক্রেতা-বিক্রেতারা সামাজিক দূরত্ব মানছিলেন না। এ কারণে করোনার সংক্রমণ ঠেকাতে গণবিজ্ঞপ্তি জারি করে গত রোববার (১৭ মে) থেকে সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সাভারে দোকান বন্ধ থাকায় এদিকে ক্রেতারা আবার কেনাকাটার জন্য রাজধানীর বিভিন্ন বিপণিবিতানে যাচ্ছিলেন। এসব বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে সাভার, হেমায়েতপুর ও আশুলিয়ায় শুধু তিনটি বিপণিবিতান খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু অন্যান্য বিপণিবিতানের দোকানমালিক ও কর্মচারীদের বিক্ষোভের কারণে ওই তিনটি বিপণিবিতান আবার বন্ধ করে দেওয়া হয়েছে।