খুলনায় মুঠোফোন অ্যাপসের মাধ্যমে চাল সংগ্রহ শুরু

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে চাল সংগ্রহের জন্য ‘ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট’ নামের একটি অ্যাপস চালু করেছে খুলনা জেলা প্রশাসন। আজ মঙ্গলবার ওই অ্যাপসের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে ডুমুরিয়া উপজেলার মিলারদের কাছ থেকে চাল কেনার কার্যক্রম শুরু করা হয়।

ডুমুরিয়া উপজেলা খাদ্যগুদাম চত্বরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ। উদ্বোধনকালে তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে অ্যাপসের মাধ্যমে মিলাররা সরাসরি ন্যায্য মূল্যে চাল বিক্রি করতে পারবেন। এতে মধ্যস্বত্বভোগীর খপ্পরে কেউ পড়বে না। এর ফলে নানা দুর্যোগ মোকাবিলা করে বাংলাদেশ আবার ঘুরে দাঁড়াতে পারবে।

অনুষ্ঠানে জানানো হয়, এ বছর খুলনার ডুমুরিয়া উপজেলার মিলারদের কাছ থেকে মোবাইল অ্যাপসের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে সরকার ৩৬ টাকা কেজি দরে প্রায় ২ হাজার ৩৫৭ মেট্রিক টন চাল ক্রয় করবে। উদ্বোধনী দিনে ডুমুরিয়া উপজেলায় ১০ মেট্রিক টন চাল সংগ্রহ করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য কর্মকর্তা ম. জাভেদ ইকবাল, উপজেলা পরিষদের চেয়ারম্যান এজাজ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, জেলা খাদ্যনিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান, ধান-চাল ক্রয় মালিক সমিতির সাধারণ সম্পাদক কাজী আব্দুস সোবহান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহনাজ বেগম।

গুগল প্লে-স্টোর থেকে ‘Digital Rice Procurement’ (ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট) অ্যাপটি সহজে ডাউনলোড করা যাবে।