ভ্যাট রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধির ক্ষমতা পেল এনবিআর

আপৎকালীন সময়ে সুদ ও জরিমানা আদায় ছাড়াই ভ্যাট রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধির ক্ষমতা পেল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এই সংক্রান্ত অধ্যাদেশ জারি করেছেন।

অধ্যাদেশে বলা হয়েছে, ভ্যাট আইনের অন্যান্য বিধানে যাই থাকুক না কেন, প্রাকৃতিক দুর্যোগ, মহামারি ও দৈব-দুর্বিপাক বা যুদ্ধের কারণে জনস্বার্থে এমন আপৎকালীন সুদ ও জরিমানা আদায় হতে অব্যাহতি প্রদানপূর্বক দাখিলপত্র পেশের সময়সীমা বৃদ্ধি করতে পারবে এনবিআর।

জাতীয় সংসদের অধিবেশন নেই। তাই অধ্যাদেশ দিয়ে এমন সুযোগ তৈরি করা হলো। জানা গেছে, আগামী বাজেট অধিবেশনে জাতীয় সংসদে এই অধ্যাদেশটি আইনের অংশ করার জন্য উঠতে পারে। এই অধ্যাদেশটি ১ এপ্রিল থেকে কার্যকর হবে। এই অধ্যাদেশটি মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) অধ্যাদেশ, ২০২০ নামে অভিহিত হবে।

প্রসঙ্গত, গত জুলাই মাসে চালু হওয়া নতুন ভ্যাট আইনে রিটার্ন জমার সময় বৃদ্ধির কোনো সুযোগ নেই। এনবিআরকে সেই ক্ষমতা দেওয়া হয়নি। সময়মতো ভ্যাট রিটার্ন জমা না দিলে ১০ হাজার টাকার জরিমানা ও ভ্যাটের টাকার সুদ দেওয়ার বিধান আছে। করোনার কারণে বহু ব্যবসায়ী ভ্যাট রিটার্ন দিতে পারেননি।