গাজীপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ, অবরোধ

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে গাজীপুর সিটি করপোরেশনের কুনিয়া তারগাছ এলাকায় ফ্লোরেট ফ্যাশন ওয়্যার লিমিটেড এবং সাইনবোর্ড এলাকার ইউরো ডেনিম নামে পোশাক কারখানার শ্রমিকেরা আজ বৃহস্পতিবার বিক্ষোভ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন।

শিল্প পুলিশ জানায়, বড়বাড়ি তারগাছ এলাকার ফ্লোরেট ফ্যাশন ওয়্যার কারখানার শ্রমিকেরা মার্চের আংশিক, এপ্রিল ও মে মাসের পূর্ণ বকেয়া বেতন এবং ঈদ বোনাসের দাবিতে আজ সকাল সাড়ে সাতটায় কারখানায় গিয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তাঁরা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন। এতে ওই মহাসড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দুপুর ১২টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, এপ্রিল মাসের সরকার ঘোষিত বেতন ও ঈদ বোনাসের দাবিতে ফ্লোরেট ফ্যাশন ওয়্যার কারখানার শ্রমিকেরা মহাসড়কে অবরোধ করেন। পরে বিষয়টি নিয়ে ওই মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে পুলিশ। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রত্যেক শ্রমিকের অ্যাকাউন্টে বেতন-বোনাস পাঠানোর আশ্বাস দিলে দুপুর সাড়ে ১২টার দিকে তাঁরা মহাসড়ক থেকে সরে গিয়ে কারখানার সামনে তাঁদের পাওনার জন্য অপেক্ষা করতে থাকেন। বিকেলে কারখানা কর্তৃপক্ষ তাঁদের বেতন ও ঈদ বোনাস দিলে তাঁরা চলে যান।

গাজীপুর মহানগরের সাইনবোর্ড এলাকায় ইউরো ডেনিম নামের কারখানার শ্রমিকেরা একই দিন সকালে ঈদ বোনাসের দাবিতে কারখানা চত্বরে বিক্ষোভ শুরু করেন। পরে বিকেলে তাঁদের ঈদ বোনাস দেওয়া শুরু করলে শ্রমিকেরা আন্দোলন পরিহার করেন।