রংপুরে করোনায় প্রথম মৃত্যু

করোনাভাইরাস। প্রতীকী ছবি
করোনাভাইরাস। প্রতীকী ছবি

রংপুরে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রথম একজন মারা গেছেন। আজ রোববার সকালে চিকিৎসাধীন অবস্থায় করোনা হাসপাতালে তিনি মারা যান। একই দিন এ হাসপাতাল থেকে ৫ জন রোগী সুস্থ হয়ে বাড়ি গেছেন।

মারা যাওয়া ব্যক্তি হলেন মফিজ উদ্দিন (৬৭)। তাঁর বাড়ি নগরের ধাপ লালকুঠি এলাকায়। তিনি রংপুরের প্রধান ডাকঘরের কর্মকর্তা ছিলেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, মফিজ উদ্দিন করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ১৫ মে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি হন। তাঁকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হয়। অবস্থার অবনতি হলে আজ সকাল সাড়ে ছয়টার দিকে তিনি মারা যান। এ হাসপাতাল থেকে আজ আরও পাঁচজন করোনা রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে এখান থেকে ৫২ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরলেন।

করোনা হাসপাতালের তত্ত্বাবধায়ক এস এম নূরুন নবী এসব বিষয় নিশ্চিত করেছেন।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ নুরুন্নবী লাইজু জানান, রংপুরে করোনা রোগী ক্রমেই বেড়ে চলেছে। এ জেলায় এ পর্যন্ত ২৮৪ জন করোনা রোগীর মধ্যে ৬৫ জন পুলিশ, ৪১ জন নার্স ও স্বাস্থ্যকর্মী, ২৫ জন ব্যাংক কর্মী, ১২ জন চিকিৎসক ও ১০ জন আনসার সদস্য রয়েছেন। বাকিরা বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

রংপুরে গত ২ এপ্রিল থেকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত এপ্রিলে এখানে করোনা রোগী ছিলেন ৪৪ জন। চলতি মাসের ২৪ দিনে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৪। তাঁদের মধ্যে ৩৮ জন করোনা হাসপাতালে ভর্তি আছেন। অন্যরা বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন।

জেলা সিভিল সার্জন ও করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব হিরম্ব কুমার রায় বলেন, প্রতিদিনই করোনা রোগীর সংখ্যা বাড়ছে। এ কারণে রংপুরবাসীর আরও অনেক সচেতন হতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে হবে।