মসজিদে ঈদের নামাজ আদায়ে যা মানতে হবে

স্বাস্থ্যবিধি মেনে সবাইকে আগামীকাল সোমবার মসজিদেই ঈদুল ফিতরের নামাজ আদায় করতে হবে। শিশু, অসুস্থ ও বয়স্করা মসজিদে ঈদের নামাজ আদায় করতে পারবেন না। বাসিন্দাদের নিকটবর্তী মসজিদে ঈদের নামাজ আদায় করতে বলা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, করোনার সংক্রমণ এড়াতে সরকারি নির্দেশনায় এবার খোলা জায়গায় ঈদের নামাজ অনুষ্ঠিত হচ্ছে না। ঈদের নামাজ অনুষ্ঠিত হবে মসজিদে। যারা মসজিদে নামাজ আদায় করতে আসবেন, তাঁদের প্রত্যেককে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মুখে মাস্ক পরিধান করতে হবে। নামাজ আদায় করার সময় শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। শিশু, অসুস্থ ব্যক্তি এবং বৃদ্ধরা ঈদের নামাজে অংশ নিতে পারবেন না।

গত ৮ মার্চ দেশে করোনার সংক্রমণ ধরা পড়ে। গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ২৮ জন। এখন পর্যন্ত মারা গেছেন মোট ৪৮০ জন।

যা মানতে হবে
স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ঈদের নামাজ আদায় করার জন্য অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। এ নিয়ে ১৪ মে ধর্ম মন্ত্রণালয় এক নির্দেশনা জারি করে। সেখানে চলতি বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামাত কাছের মসজিদে আদায় করার জন্য অনুরোধ করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা যাতে ঈদের নামাজ আদায় করতে পারেন, সে জন্য বায়তুল মোকাররম মসজিদের চতুর্দিকে চারটি স্যানিটাইজেশনের বুথ করা হয়েছে। মুসল্লিরা স্যানিটাইজ হয়ে মসজিদে নামাজ আদায় করতে পারবেন। হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব জানান, প্রতিবছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা, সকাল ১০টা ৪৫ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। যদি মুসল্লি থাকেন, তাহলে আরও একটি ঈদের নামাজ অনুষ্ঠিত হবে বায়তুল মোকাররমে।

স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায় করার ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধ, ঈদের নামাজ আদায়ের সময় মসজিদে কার্পেট বেছানো যাবে না। নামাজের আগে জীবাণুনাশক রাসায়নিক পদার্থ দিয়ে পরিষ্কার করে নিতে হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি বলছে, করোনার সংক্রমণ রোধে অজু করার স্থানে সাবান অথবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদের প্রবেশপথে সাবান অথবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। যাঁরা মসজিদে নামাজ আদায় করতে আসবেন, তাঁরা যেন বাসা থেকে অজু করে আসেন। অজু করার সময় ২০ সেকেন্ড করে হাত ধুতে হবে। মসজিদে নামাজ আদায় করতে হলে অবশ্যই মাস্ক পরে আসতে হবে।

ঈদের নামাজ আদায় করার পর কোলাকুলি কিংবা হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। সবার সুবিধার্থে স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা মেনে চলতে মুসল্লিদের অনুরোধ করা হয়েছে।

করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া আদায় করার জন্য মসজিদের খতিব ও ইমামদের অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম বলেন, বিশেষ পরিস্থিতিতে এবার ঈদের নামাজ মসজিদে অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে সবাই যদি স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন, তাতে সবার মঙ্গল। যাঁরা মসজিদে আসবেন, তাঁরা যেন প্রত্যেকে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সচেষ্ট থাকেন। যে যে এলাকায় অবস্থান করছেন, সেই এলাকার মসজিদে নামাজ আদায় করতে হবে।