করোনায় সীতাকুণ্ডে প্রথম মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় করোনাভাইরাসের (কোভিড-১৯ এ) আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু ঘটনা ঘটেছে। গতকাল রোববার সকালে উপজেলার সলিমপুর ইউনিয়নে এ ঘটনা ঘটে।

মারা যাওয়া নারীর বয়স ৭০ বছর। রোববার সকালে করোনার উপসর্গ নিয়ে তাঁর মৃত্যু হয়। আর রাতে পাওয়া নমুনা পরীক্ষার প্রতিবেদনে তাঁর করোনা সংক্রমণ ধরা পড়ে। সীতাকুণ্ডে করোনা সংক্রমণ শুরুর দেড় মাস প্রথমবারের মৃত্যুর ঘটনা ঘটল।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুর উদ্দিন রাশেদ প্রথম আলোকে বলেন, ওই নারীর জ্বর ও শ্বাসকষ্ট থাকায় গত শনিবার দুপুরে তাঁর নমুনা সংগ্রহ করা হয়। রোববার সকালে তিনি মারা যান। সরকারি স্বাস্থ্যবিধি মেনে তাঁর লাশ দাফন করা হয়। রাতে পাওয়া নমুনা পরীক্ষার ফলে তাঁর করোনা পজিটিভ আসে। এ ছাড়া আরও পাঁচজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানায়, রোববার সীতাকুণ্ডে আরও পাঁচজন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে তিনজন হাইওয়ে পুলিশের সদস্য ও একজন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালের নার্স রয়েছেন।

সীতাকুণ্ড থানার পরিদর্শক সুমন বনিক প্রথম আলোকে বলেন, আক্রান্ত পাঁচজনের মধ্যে হাইওয়ে পুলিশের তিন সদস্য রয়েছেন। হাইওয়ে পুলিশের ওসিকে বিষয়টি জানানো হয়েছে যাতে লকডাউন ও কোয়ারেন্টিনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয় জানায়, নতুন পাঁচজনসহ সীতাকুণ্ডে কোভিড-১৯ এ আক্রান্তে সংখ্যা ৬৮ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের দিকে চট্টগ্রাম জেলার উপজেলাগুলোর মধ্যে সীতাকুণ্ডে সবচেয়ে বেশি। গত ৮ এপ্রিল সীতাকুণ্ডে নারায়ণগঞ্জ ফেরত এক ব্যক্তির প্রথম করোনা শনাক্ত হয়। ১৪ দিন চিকিৎসার পর তিনি করোনামুক্ত হন। এখন পর্যন্ত ১৬ জন সুস্থ হয়ে বাড়ি