বাউফলে যুবলীগ কর্মী খুনের প্রতিবাদে সমাবেশ, আটক ২

পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষে নিহত যুবলীগ কর্মী খুনের প্রতিবাদে বিক্ষোভ। আজ সোমবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের সামনের সড়কে। ছবি: প্রথম আলো
পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষে নিহত যুবলীগ কর্মী খুনের প্রতিবাদে বিক্ষোভ। আজ সোমবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের সামনের সড়কে। ছবি: প্রথম আলো

পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষে যুবলীগ নেতা তাপস কুমার দাসের (৩৪) হত্যার ঘটনার প্রতিবাদে আজ সোমবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। এ ঘটনায় আজ বিকেলে মো. সোহাগ মোল্লা (৩৫) ও কার্তিক দাস (৩২) নামের দুই যুবলীগ কর্মীকে আটক করেছে পুলিশ।

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘এ ঘটনায় এখন পর্যন্ত (সন্ধ্যা সোয়া ছয়টা) মামলা হয়নি। তবে দুজনকে আটক করা হয়েছে।

তাপস হত্যার প্রতিবাদে বেলা ১১টার দিকে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় জনতা ভবন থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি বাউফল পৌরসভার প্রধান সড়ক প্রদক্ষিণ করে ইলিশ চত্বরে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের একাংশের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক ও নাজিরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ইব্রাহিম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক সূর্যমণি ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও কালাইয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফয়সাল আহম্মেদ ওরফে মনির হোসেন মোল্লা প্রমুখ। বক্তারা তাপস হত্যার জন্য মেয়র মো. জিয়াউল হককে দায়ী করেন।

যদিও অভিযোগ অস্বীকার করেছেন মেয়র জিয়াউল। তিনি বলেন, ঘটনার সময় তিনি থানার মধ্যে অবস্থান করছিলেন। কে বা কারা ঘটনার সঙ্গে জড়িত তা প্রত্যক্ষদর্শী পুলিশ সদস্যরাই ভালো বলতে পারবেন। তিনি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন।

গতকাল রোববার ডাকবাংলোর সামনের সড়কে করোনাভাইরাসের সংক্রমণ রোধে করণীয় বিষয় প্রধানমন্ত্রীর নির্দেশনা–সংবলিত একটি তোরণ নির্মাণ করছিলেন বাউফল পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. জিয়াউল হকের পক্ষের লোকজন। বেলা একটার দিকে ওই তোরণ নির্মাণে বাধা দেন নাজিরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের একাংশের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম ফারুক। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান মেয়র। তখন দুই পক্ষের মধ্যে কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে দুই পক্ষের নেতা-কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। পুলিশ লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপরে চলে দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়া।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকির হোসেন, জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (বাউফল সার্কেল) মো. ফারুক হোসেন ও বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান পরিস্থিতি শান্ত রাখতে মেয়র জিয়াউল ও ইউপি চেয়ারম্যান ফারুককে নিয়ে থানার মধ্যে বৈঠকে বসেন।

বৈঠক চলাকালে কালাইয়া থেকে সাংসদ পক্ষের ২০-২৫ জন এসে নির্মাণাধীন তোরণের বাঁশ উপড়ে ফেলেন। মেয়র পক্ষের যুবলীগ কর্মী ইব্রাহিম (৩৫) বাধা দিলে তাঁকে পেটানো হয়। তখন ফের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। পুলিশ ফের লাঠিপেটা করে দুই পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়। এতে দুই পক্ষের অন্তত ১০ জন আহত হন। তাঁদের মধ্যে কালাইয়া ইউনিয়ন যুবলীগের সদস্য তাপস কুমার দাস (৩৪) ও ছাত্রলীগ কর্মী ইমামকে (২৩) প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। রাত পৌনে আটটার দিকে তাপসের মৃত্যু হয়।