ঈদের দিন হঠাৎ বড় কর্মকর্তার উপস্থিতি, ভালো মানের খাবার

চলছে রান্না করা খাবার বিতরণ। গুচ্ছগ্রাম, কুতুবপুর ইউনিয়ন, শিবচর, মাদারীপুর, ২৫ মে । ছবি: প্রথম আলো
চলছে রান্না করা খাবার বিতরণ। গুচ্ছগ্রাম, কুতুবপুর ইউনিয়ন, শিবচর, মাদারীপুর, ২৫ মে । ছবি: প্রথম আলো

ঈদের দিন একটি গুচ্ছগ্রামের বাসিন্দাদের মাঝে রান্না করা খাবার বিতরণ করেছেন মাদারীপুরের শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জান। হঠাৎ প্রশাসনের বড় কর্মকর্তার উপস্থিতি ও তাঁর হাত থেকে ভালো মানের খাবার পেয়ে উচ্ছ্বসিত হন সেখানকার ছিন্নমূল বাসিন্দারা।

এলাকাবাসী ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সোমবার ছিল ঈদুল ফিতর। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিশেষ করে ছিন্নমূলের মানুষজন বিপদে আছেন। এবার মানুষের মনে তেমন ঈদ-আনন্দ নেই। এ অবস্থায় সোমবার দুপুরে ইউএনওর বাসায় সেমাই ও বিরিয়ানি রান্না করা হয়। এসব খাবার নিজের ব্যবহৃত সরকারি গাড়িতে করে নিয়ে যান উপজেলার কুতুবপুর ইউনিয়নের গুচ্ছগ্রামে। এই গ্রামে ছিন্নমূল লোকজনের বসবাস। ইউএনও তাঁদের মাঝে খাবার বিতরণ করেন।

ইউএনও আসাদুজ্জামান বলেন, এ বছর পুরো পরিস্থিতিই ভিন্ন। দেশের সংকটময় পরিস্থিতি। অসহায় মানুষগুলো কষ্টে আছে। তাদের কথা চিন্তা করে ঈদের দিন এই সামান্য ব্যবস্থা করেন তিনি। এর মাধ্যমে ঈদের আনন্দটা ভাগাভাগি করে নেওয়ার চেষ্টা করেছেন।

আসাদুজ্জামান গুচ্ছগ্রামের প্রতিটি বাড়িতে যান। ঘরে ঘরে তিনি রান্না করা রান্না করা সেমাই ও বিরিয়ানি পৌঁছে দেন। হঠাৎ প্রশাসনের একজন বড় কর্মকর্তার উপস্থিতি ও তাঁর হাত থেকে ভালো মানের খাবার পেয়ে স্থানীয় বাসিন্দারা উচ্ছ্বাস প্রকাশ করেন।

খাবার পাওয়া শফিকুল ইসলাম বলেন, ‘ঈদ আইলে প্রতি বছর পোলা-মাইয়া লইয়া মেলা আনন্দ করি। এ বছরকা দেশের অবস্থা ভালনা। তাই কাম কাইজ নাই। ঘরেই বহা। পোলা মাইয়ারে ভালো খাবার আইনা দিতে পারি নাই। কিন্তু ঈদের দিন যে হঠাৎ দুপুর বেলা স্যার আমাগো কথা মনে কইরা কাছে আইবেন, রান্না করা খাবার খাওয়াইবেন, আমাগো খোঁজখবর নিবেন তা ভাবতেই পারি নাই।’

মোসলেমা খাতুন নামের এক নারী বলেন, ‘ঈদের দিনে ইউএনও স্যার আমাদের কথা মনে করেই খাবার নিয়ে আসছেন। আমরা তাতেই অনেক খুশি।’