চট্টগ্রামে করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

চট্টগ্রামে প্রথমবারের মতো একজন করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছে। আজ মঙ্গলবার সাতটার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন চিকিৎসক সমিরুল ইসলামের শরীরে এই প্লাজমা দেওয়া হয়।

ইতিমধ্যে সুস্থ হয়ে ওঠা মো. তারেক নামে এক ব্যক্তির শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে তা এই চিকিৎসকের শরীরে দেওয়া হয়।

সমিরুল ইসলাম চমেক হাসপাতালের অর্থোপেডিক বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি ১১ দিন ধরে করোনায় ভুগছেন। প্রথমদিকে বাসায় চিকিৎসা নেন। পরে ২১ মে তাঁকে চমেক হাসপতালের একটি কেবিনে আইসোলেশনে চিকিৎসা দেওয়া হয়। সেখানে তাঁকে অক্সিজেন দেওয়া হয়।

চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষের নেতৃত্বে তাঁর চিকিৎসা চলছে। তাঁকে কোভিড-১৯ গাইডলাইন অনুযায়ী সব ধরনের চিকিৎসা দেওয়া হয় বলে জানান চিকিৎসকেরা। আজ সকালের দিকে তাঁর অক্সিজেনের সেচুরেশন কমে যায়। তখন তড়িঘড়ি করে অক্সিজেনের চাপ বাড়ানো হয়। এর পর সন্ধ্যার দিকে তাঁকে ২৫০ মিলিলিটার প্লাজমা দেওয়া হয়।

অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ প্রথম আলোকে বলেন, তাঁকে প্লাজমা দেওয়া হয়েছে। ঢাকায় যাঁরা প্লাজমা নিয়ে কাজ করছেন তাঁদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া কোভিড-১৯ এর জন্য নির্দেশিত অন্যান্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা গেলে বোঝা যাবে প্লাজমা কী রকম কাজ করছে। এখন রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক রাখার জন্য অত্যাধিক চাপে অক্সিজেন দিয়ে রাখা হয়েছে।

কোভিড-১৯ রোগীদের চট্টগ্রামে এটি প্রথম প্লাজমা দেওয়ার ঘটনার। বিকেলে হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রধান সহকারী অধ্যাপক তানজিলা তাবিদের নেতৃত্বে এই প্লাজমা সংগ্রহ করা হয়। চট্টগ্রামে কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া রোগীদের রক্তের গ্রুপের কোনো রেকর্ড না থাকায় সমিরুলের রক্তের সঙ্গে মিলিয়ে প্লাজমা পাওয়া দুষ্কর হয়ে পড়ে। পরে মো. তারেক নামে একজনকে পাওয়া যায়।

করোনা মোকাবিলায় গঠিত কমিটির স্বাচিপের বিভাগীয় সমন্বয়ক আ ম ম মিনহাজুর রহমান প্রথম আলোকে বলেন, সুস্থ হয়ে বাড়ি ফেরা রোগীদের রক্তের গ্রুপের রেকর্ড নেই। অনেক খুঁজে মো. তারেককে পাওয়া যায়। তিনি করোনা থেকে সুস্থ হয়েছেন। তাঁর চিকিৎসক স্ত্রীও আক্রান্ত ছিলেন। তিনি রাজি হওয়ায় সমিরুলকে এই প্লাজমা দেওয়া সম্ভব হয়। চট্টগ্রামে করোনা রোগীর শরীরে প্রথম প্লাজমা থেরাপি প্রয়োগ করা হলো।