ঝড়ে ঘর ভেঙে দুই সন্তানসহ মায়ের মৃত্যু

প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে গাছ পড়ে বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি। খলিশাগাড়ী এলাকা, ক্ষেতলাল, জয়পুরহাট, ২৭ মে। ছবি: রবিউল ইসলাম
প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে গাছ পড়ে বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি। খলিশাগাড়ী এলাকা, ক্ষেতলাল, জয়পুরহাট, ২৭ মে। ছবি: রবিউল ইসলাম

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলায় তীব্র ঝড় ও বৃষ্টিতে গাছ উপড়ে ঘরের ওপর পড়ে দুই শিশু সন্তানসহ মায়ের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাত ১১টার দিকে উপজেলার পৌর শহরের খলিশাগাড়ী এলাকায় এ ঘটনা ঘটেছে।

মারা যাওয়া মা ও দুই সন্তানের নাম শিল্পী বেগম (২৫), তাঁর বড় ছেলে নেওয়াজ (৮) ও ছোট ছেলে নিয়ামুল (৩)। শিল্পী বেগম এলাকার জয়নাল আবেদীনের স্ত্রী। তাঁরা মাটির ঘরে বসবাস করতেন।

জয়নাল আবেদীন ও স্থানীয় বাসিন্দারা জানান, মঙ্গলবার রাতের খাবার শেষে শিল্পী বেগম তাঁর দুই সন্তানকে নিয়ে ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলেন। রাত সাড়ে ১০টার দিকে ঝড়-বৃষ্টি শুরু হলে শিল্পী বেগম তাঁর দুই ছেলেকে পাশের ঘর থেকে নিজের ঘরে নিয়ে আসেন। এ সময় জয়নাল আবেদীন ঘরের বাইরে এসে হাত দিয়ে ঘরের চাল আটকানোর চেষ্টা করছিলেন। ঝড়-বৃষ্টির মধ্যে রাত ১১টার দিকে বাড়ির উত্তর দিকের বড় একটি গাছ উপড়ে জয়নালের ঘরের ওপর পড়ে বিধ্বস্ত হয়। এতে দুই সন্তানসহ মা চাপায় পড়েন। জয়নালের চিৎকারে প্রতিবেশীরা ছুটে এসে দুই সন্তানসহ মাকে উদ্ধার করে ক্ষেতলাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। পরে কর্তব্যরত চিকিৎসক তাঁদের তিনজনকে মৃত ঘোষণা করেন।

ঝড়-বৃষ্টিতে ঘরের ওপর গাছ ভেঙে দুই সন্তানসহ মায়ের মৃত্যুতে স্বজনদের আহাজারি। খলিশাগাড়ী এলাকা, ক্ষেতলাল, জয়পুরহাট, ২৭ মে। ছবি: রবিউল ইসলাম
ঝড়-বৃষ্টিতে ঘরের ওপর গাছ ভেঙে দুই সন্তানসহ মায়ের মৃত্যুতে স্বজনদের আহাজারি। খলিশাগাড়ী এলাকা, ক্ষেতলাল, জয়পুরহাট, ২৭ মে। ছবি: রবিউল ইসলাম

বুধবার সকাল সাড়ে সাতটায় ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, জয়নালের মাটির ঘরবাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বৃষ্টিতে ভেজা বালিশ ও কাঁথাসহ আসবাবপত্র ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। মা ও দুই সন্তানের লাশ বাড়ির পাশে মসজিদের সামনে রাখা। স্বজনেরা সেখানে আহাজারি করছিলেন।

জয়নাল আবেদীনের প্রতিবেশী জালাল হোসেন বলেন, 'ঝড়-বৃষ্টি শুরু হলে জয়নাল আবেদীন মাটির ঘর থেকে বের হয়ে টিনের চাল হাত দিয়ে ধরে ছিলেন। হঠাৎ করে জয়নালের বাড়ির উত্তর দিকের একটি বড় বেলজিয়াম গাছ উপড়ে শোয়ার ঘরের ওপর পড়ে বিধ্বস্ত হয়। তখন জয়নালের স্ত্রী ও দুই সন্তান মাটি চাপা পড়ে। আমরা গিয়ে তাঁদের উদ্ধার করি।'

উদ্ধারকারী উজ্জল হোসেন বলেন, খাটের ওপর মা তাঁর দুই সন্তানকে বুকে জড়িয়ে ধরে ছিলেন। মাটি সরিয়ে তাঁদের উদ্ধার করা হয়েছে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নবীউল ইসলাম বলেন, জয়নাল দিনমজুরি করে সংসার চালান। বাড়ির সামান্য জায়গা ছাড়া কোনো সহায়-সম্পদ নেই। ঝড়-বৃষ্টিতে স্ত্রী-দুই সন্তানসহ সবই সব হারালেন তিনি।

ক্ষেতলাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান বলেন, ঝড়-বৃষ্টিতে গাছ উপড়ে ঘরে ভেঙে দুই সন্তানসহ মা মারা গেছেন। খবর পেয়ে রাতেই তিনি ঘটনাস্থলে গিয়েছিলেন।