বিআইটিআইডির ল্যাবপ্রধানের করোনা শনাক্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দুই মাস ধরে নমুনা পরীক্ষার দায়িত্ব পালন করে এখন নিজেই করোনাভাইরাসে সংক্রমিত হয়ে পড়েছেন চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডির ল্যাবপ্রধান সহযোগী অধ্যাপক শাকিল আহমেদ। গতকাল মঙ্গলবার তাঁর নমুনায় কোভিড-১৯ পজিটিভ আসে।

একই দিন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদসহ চট্টগ্রামে ৯৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি এই তথ্য জানান। সব মিলিয়ে চট্টগ্রাম জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৫ জন।

মঙ্গলবার বিআইটিআইডি, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক), চট্টগ্রাম ভেটেরেনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস (সিভাসু) ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে মোট ৫০৭টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ১০১টি নমুনায় করোনা পজেটিভ আসে। এগুলোর মধ্যে পুরনো তিন রোগীর পুনরায় পজিটিভ এসেছে।

বিআইটিআইডি ল্যাবে নমুনা পরীক্ষা হয় ৩৩১টি। করোনা পাওয়া গেছে ৫১ জনের। এর মধ্যে মহানগর এলাকার ৪৫ জন এবং বিভিন্ন উপজেলার ৬ জন। এখানে ল্যাবপ্রধান শাকিল আহমেদ ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদের করোনা পজিটিভ শনাক্ত হয়।

চমেক ল্যাবে ৬৭টি নমুনা পরীক্ষা করে ৪৬ জনের মধ্যে জিটিভ পাওয়া গেছে। এর মধ্যে মহানগর এলাকায় ৪৪ জন এবং উপজেলা পর্যায়ে ২ জন।

সিভাসু ল্যাবে ১০০ নমুনা পরীক্ষা করে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার তিনজনের করোনা পজিটিভ মিলেছে।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রাম জেলার নয়টি নমুনা পরীক্ষা করে একজনের পজিটিভ পাওয়া গেছে। 

বিআইটিআইডি ল্যাবের প্রধান শাকিল আহমেদ গত ২৬ মার্চ, অর্থাৎ, প্রথম থেকেই চট্টগ্রামে নমুনা পরীক্ষার দায়িত্ব পালন করে আসছিলেন। কিছু উপসর্গ দেখা দেওয়ায় তিনি নিজে পরীক্ষা করেন। এরপর তাঁর করোনা পজিটিভ আসে।