শ্রীলঙ্কার পার্লামেন্টে মাহিন্দার ৫ দশক, ফোনে শুভেচ্ছা শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্ট সদস্য হিসেবে পাঁচ দশক পূরণ করায় দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। টেলিফোনে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে তিনি আন্তরিক শুভেচ্ছা জানান ও তাঁর সুস্বাস্থ্য কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ দুপুরে প্রথম আলোকে এ তথ্য জানান।

দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে টেলিফোনে শুভেচ্ছা বিনিময়ের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এদিন সকালে কলোম্বোয় মাহিন্দা রাজাপক্ষের বাড়িতে গিয়ে ফুল দিয়ে আসেন সেখানে বাংলাদেশের হাইকমিশনার মো: রিয়াজ হামিদুল্লাহ।

রিয়াজ হামিদুল্লাহ প্রথম আলোকে বলেন, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দেওয়া শুভেচ্ছা স্মারক পৌঁছে দেওয়া হয়। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মাহিন্দা রাজাপক্ষকে জানানো হয়, তিনি শুধু শ্রীলঙ্কারই নয়, দক্ষিণ এশিয়ার এক অনন্য নেতা।বিশেষ করে শ্রীলঙ্কার জনগণের জন্য মাহিন্দা রাজাপক্ষের অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য।

১৯৭০ সালে মাত্র ২৪ বছর বয়সে বাবা ডি এ রাজাপক্ষের নির্বাচনী এলাকা হাম্বানটোটা জেলার বেলিআট্টা আসন থেকে মাহিন্দা রাজাপক্ষে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। শ্রীলঙ্কার ইতিহাসের সবচেয়ে কম বয়েসী পার্লামেন্ট সদস্য তিনি। ২০০৫ সালের নভেম্বরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পরের এক দশক তিনি ক্ষমতায় ছিলেন। গত বছরের নভেম্বরে ছোট ভাই গোতাবায়া রাজাপক্ষে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে তাঁকে প্রধানমন্ত্রীর দায়িত্বে আনেন। অবশ্য এর আগে ২০০৪ সালে প্রেসিডেন্ট চন্দ্রিকা কুমারাতুঙ্গা এবং ২০১৮ সালে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার শাসনামলে স্বল্পতম সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন মাহিন্দা রাজাপক্ষে।