গাভি দুটি চোখের সামনেই মারা গেল

সকালে ৫ কেজি আর বিকেলে ৫ কেজি দুধ দিত গাভি দুটি। কৃষক হারুন-অর রশীদ এই দুধ বিক্রি করে তাঁর সংসার চালাতেন। গতকাল বুধবার বিকেলে মাঠে চরানোর পর বাড়ি ফেরার সময় কৃষক হারুনের চোখের সামনে বিদ্যুৎস্পৃস্ট হয়ে সেই গাভি দুটি মারা গেছে।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ভাটপাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে। বিদ্যুৎ বিভাগ বলছে, ঝড়ের কারণে সমস্যা সৃষ্টি হয়ে ওই খুটি বিদ্যুতায়িত হয়েছিল। সেটির সংস্পর্শে আসায় এই দুর্ঘটনা ঘটেছে।

ভাটপাড়া গ্রামের কৃষক হারুন-অর রশীদ জানান, তিনি খুব কষ্ট করে সংসার চালান। অর্থ সংকটের কারণে অল্পদিন হলো তাঁর দুই ছেলেকে দেশের বাইরে পাঠিয়েছেন। তারা করোনা পরিস্থিতির কারণে বাড়িতে টাকা পাঠাতে পারছেন না। তিনি জানান, বাড়িতে তার চারটি গরু আছে। যার মধ্যে একটি বাচ্চা আর তিনটি গাভি। যার মধ্যে দুটি গাভি বর্তমানে দুধ দিচ্ছে। এই দুধ বিক্রি করে সংসার চালান।

হারুন জানান, প্রতিদিনের মতো বুধবারও গরুগুলো নিয়ে মাঠে গিয়েছিলেন। বিকেল সাড়ে ৫টার দিকে মাঠ থেকে বাড়ি ফিরছিলেন। এমন সময় বড় গাভি দুটি মাঠে থাকা একটি বিদ্যুতের খুঁটির কাছ দিয়ে যেতে গেলে হঠাৎ ছটফট করে পড়ে যায়। ঘটনাস্থলেই দুটি গাভি মারা যায়। তিনিও এ সময় পেছনে ছিলেন। সামনের গাভি দুটির এই অবস্থা দেখে তিনি অন্য দুটি গরু তাড়িয়ে খুটি থেকে দূরে নিয়ে যান। এতে দুটি গরু ও তিনি রক্ষা পেয়েছেন। মারা যাওয়া গরু দুটির মূল্য প্রায় ২ লাখ টাকা।

এদিকে ক্ষতিগ্রস্থ কৃষক হারুন-অর রশীদকে সান্তনা দিতে যান স্থানীয় সাংসদ আনোয়ারুল আজিম আনার। তিনি এই ঘটনায় দুঃখ প্রকাশ করেন। আর স্থানীয় সুন্দরপুর-দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইলিয়াস রহমান বলেন, ক্ষতিগ্রস্থ কৃষক হারুন অর রশিদ অত্যন্ত দরিদ্র একজন মানুষ। তাঁর এই ক্ষতি সামাল দেওয়া কষ্টকর হবে। এ বিষয়ে সরকারি সহযোগিতা পেলে ভালো হয়।