করোনায় ১৭ দেশে মারা গেছেন ৭১৬ বাংলাদেশি

করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের নাগরিকদের মৃত্যু অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বেশিসংখ্যক বাংলাদেশি ওই ভাইরাসে মারা গেলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মৃত্যুর হার বাড়ছে। ঈদের ছুটির সময় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে অন্তত ২০ জন বাংলাদেশি মারা গেছেন করোনাভাইরাসের সংক্রমণে। আর সব মিলিয়ে ১৭টি দেশে আজ বৃহস্পতিবার পর্যন্ত মারা গেছেন ৭১৬ জন বাংলাদেশি।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি বাংলাদেশি মারা গেলেও এ দুই দেশে কতজন আক্রান্ত হয়েছেন, সেটি এখন পর্যন্ত জানা যায়নি। ওই দুই দেশে বাংলাদেশের মিশন, প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কথা বলে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। তবে গতকাল পর্যন্ত সবচেয়ে বেশি বাংলাদেশি আক্রান্ত হয়েছেন সিঙ্গাপুরে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে গেছে। এ ছাড়া সৌদি আরবে ৯ হাজার, কাতারে সাড়ে তিন হাজার, সংযুক্ত আরব আমিরাতে তিন হাজার, কুয়েতে প্রায় এক হাজার, বাহরাইনে ৪০০, ইতালিতে ২০০ এবং স্পেনে দেড় শ–জন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। অর্থাৎ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বাদ দিয়ে এই ৮ দেশে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে।

আজ পর্যন্ত বিভিন্ন দেশে বাংলাদেশের মিশন এবং প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে করোনাভাইরাসে নিহত ও আক্রান্তদের বিষয়ে এসব তথ্য পাওয়া গেছে।

আজ সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করে জানা গেছে, গতকাল বুধবার পর্যন্ত দেশটিতে ১২০ জন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ঈদের ছুটির আগে অর্থাৎ ২২ মে পর্যন্ত সংখ্যাটি ছিল ১০২। গত ছয় দিনে দেশটিতে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা আট হাজার থেকে বেড়ে ৯ হাজার হয়েছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ১৭ দেশে ৭১৬ জন বাংলাদেশি করোনাভাইরাসের সংক্রমণে মারা গেছেন। তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্রে ২৬৪ জন, যুক্তরাজ্যে ২২০ জন, সৌদি আরবে ১২০ জন, সংযুক্ত আরব আমিরাতে ৪৬ জন, কুয়েতে ১৮ জন, ইতালিতে ৯ জন, কানাডায় ৯ জন, সুইডেনে ৮ জন, কাতারে ৬ জন, ফ্রান্স ও স্পেনে ৫ জন করে এবং মালদ্বীপ, পর্তুগাল, কেনিয়া, লিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও গাম্বিয়ায় একজন করে বাংলাদেশি মারা গেছেন।