পঞ্চগড়ে করোনায় বৃদ্ধের মৃত্যু

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় করোনাভাইরাসে ৮৫ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।আজ শুক্রবার ভোর পাঁচটায় উপজেলার চিলাহাটি ইউনিয়নের একটি গ্রামে নিজ বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় ওই বৃদ্ধের মৃত্যু হয়।

আজ সকালে পঞ্চগড়ের সিভিল সার্জন মো. ফজলুর রহমান প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। এ নিয়ে জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হলো বলে তিনি জানিয়েছেন।

সম্প্রতি ঢাকা ফেরত ওই বৃদ্ধ দীর্ঘদিন ধরে পক্ষাঘাতগ্রস্ত ছিলেন।তিনি শ্বাসকষ্টেও ভুগছিলেন। গত ১৮ মে ওই বৃদ্ধের করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ আসে।

দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. হাসিনুর রহমান বলেন, সম্প্রতি ঢাকার কামরাঙ্গীরচর এলাকা থেকে ৮৫ বছর বয়সী ওই বৃদ্ধ এবং তাঁর ৬৫ বছর বয়সী স্ত্রী জেলার দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের গ্রামের বাড়িতে ফিরেন। এরপর থেকেই তাঁরা হোম কোয়ারেন্টিনে ছিলেন। গত ১৬ মে তাঁদের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাস পরীক্ষার জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালের ল্যাবে পাঠানো হয়। ১৮ মে সন্ধ্যায় স্বামী-স্ত্রী দুজনেরই নমুনা পরীক্ষার ফল পজিটিভ আসে। বাড়িতে তাঁরা আলাদা কক্ষে চিকিৎসাধীন ছিলেন।

সিভিল সার্জন মো. ফজলুর রহমান বলেন, পঞ্চগড় জেলা থেকে আজ শুক্রবার সকাল পর্যন্ত মোট এক হাজার ১৭০ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্যে এক হাজার আট জনের নমুনা পরীক্ষার ফল পাওয়া গেছে। এর মধ্যে জেলায় মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৫৫ জন। সুস্থ হয়েছেন ১০ জন এবং মৃত্যু হয়েছে দুজনের।

তিনি জানান, আজ ভোরে ওই বৃদ্ধের লাশ বিশেষ ব্যবস্থায় তাঁর পারিবারিক গোরস্থানে দাফনের ব্যবস্থা করা হয়।

এর আগে গত ১৯ মে বোদা উপজেলার সাকোয়া ইউনিয়নের ৬৩ বছর বয়সী করোনাভাইরাস পজিটিভ এক ব্যক্তি রংপুরের নির্ধারিত করোনাভাইরাস আইসোলেশন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ওই ব্যক্তিও ঢাকা থেকে এসেছিলেন। গত ১৭ মে তাঁর নমুনা পরীক্ষার ফল পজিটিভ আসে। তিনি দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন।