কোভিড আমাদের ষাটোর্ধ্ব সময়ে রেখেছে

>

করোনাভাইরাস পাল্টে দিয়েছে আমাদের জীবনের বাস্তবতা। দেশ–বিদেশের পাঠকেরা এখানে লিখছেন তাঁদের এ সময়ের আনন্দ–বেদনাভরা দিনযাপনের মানবিক কাহিনি। আপনিও লিখুন। পাঠকের আরও লেখা দেখুন প্রথম আলো অনলাইনে। লেখা পাঠানোর ঠিকানা: [email protected]

এই নাতিদীর্ঘ জীবনে শারীরিক সুস্থতা আর মানসিক প্রশান্তি হচ্ছে সুখের সবচেয়ে বড় নিয়ামক—সেটাই সুখের ৯০ শতাংশ। আর বাকি সবকিছুই বাড়তি। পরিচ্ছন্ন, সৎ আর সক্রিয় জীবনযাপনই দিতে পারে শারীরিক ও মানসিক সুস্থতা।

অন্যদিকে অতিরিক্ত প্রাচুর্য অর্জনের আকুতি কিংবা ‌অপ্রাকৃতিক আর দুর্নীতি–আশ্রিত পন্থা সাফল্য আর চাকচিক্য–নির্ভর জীবন দিলেও মানুষের শারীরিক ও মানসিক সুস্থতা কেড়ে নেয়।

উল্লাস আর শান্তি—এ দুটি একেবারেই আলাদা। এই সত্যগুলো সব মানুষই বোধ হয় তাদের জীবনের শেষভাগে এসে যখন বুঝতে পারে, তখন তো আফসোস ছাড়া আর কীই–বা করতে পারে?

কিন্তু পরিবর্তিত আর থমকে যাওয়া করোনার এই সময়ে সব বয়সের আমরা এখন এই চরম সত্য অনুভব করতে পারছি। আমরা সবাই দিনে একবার করে হলেও মৃত্যুভয়ে কাতর। সেই অর্থে আমরা সবাই এখন ষাটোর্ধ্ব সময় পার করছি!

পৃথিবীর সব প্রাণী শান্তিতে জীবন কাটাক পরস্পরকে ভালোবেসে, সবাই সুখী হোক, প্রকৃতি আবার জেগে উঠুক সজীবতায় আর পৃথিবী আবার ফিরিয়ে দিক আমাদের তারুণ্যকে।

*লেখক: জেনারেল ম‍্যানেজার, প্রযুক্তি বিভাগ, রবি আজিয়াটা লিমিটেড। [email protected]