অবৈধভাবে মাটি কেটে বিক্রি করায় ইউপি চেয়ারম্যানকে জরিমানা

ফরিদপুরের নগরকান্দায় খননযন্ত্র (ড্রেজার) দিয়ে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করার অপরাধে ইউনিয়ন পরিষদের (ইউপি) এক চেয়ারম্যানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার বেলা দুইটার দিকে উপজেলার কাইচাইল ইউনিয়নের বাবুর কাইচাইল নামক জায়গায় এই অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) আহসান মাহমুদ। ওই ড্রেজারের মালিক কাইচাইল ইউপির চেয়ারম্যান কবির হোসেন ওরফে ঠান্ডু। তিনি কাইচাইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এলাকাবাসী ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেতা কবির হোসেন তিন মাস ধরে বাবুর কাইচাইল নামক জায়গায় অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু তুলে বিভিন্ন জনের কাছে বিক্রি করে আসছিলেন। এভাবে বালু উত্তোলনের কারণে আশপাশের বেশ কয়েকটি বাড়ি ও ফসলি জমি হুমকির মুখে পড়ে। এর পরিপ্রেক্ষিতে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দেন। এর ভিত্তিতে শুক্রবার বেলা দুইটার দিকে সহকারী কমিশনার (ভূমি) আহসান মাহমুদ সরেজমিনে গিয়ে অভিযোগের সত্যতা পান। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ড্রেজারের মালিক কবির হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে ড্রেজারটি তুলে ফেলা হয়।

সহকারী কমিশনার (ভূমি) আহসান মাহমুদ জানান, জরিমানার পাশাপাশি ড্রেজারের মালিককে সতর্ক করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত রাখলে তাঁর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।