সাভার ও ধামরাইয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়াল

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ঢাকার সাভার ও ধামরাইয়ে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়াল। গত ২৪ ঘন্টায় এই দুই উপজেলায় নতুন করে ৭১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলা দুইটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫৪৪ জনে।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস শনাক্তকরণের জন্য গত বৃহস্পতিবার সাভার থেকে ১২১ জনের নমুনা সংগ্রহ করে সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) ল্যাবে পাঠানো হয়েছিল। গতকাল শুক্রবার এসব নমুনা পরীক্ষা করে ৩৭ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে।এর মধ্যে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) কয়েকজন সদস্য রয়েছে।


ধামরাই থেকে গত বৃহস্পতিবার ১৩৯ জনের নমুনা সংগ্রহ করে একই ল্যাবে পাঠানো হয়েছিল। এর মধ্যে ৩৪ জনের পজিটিভ এসেছে।


সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একাধিক কর্মকর্তা বলেন, সাভারে ঠিক কত মানুষ কোভিড-১৯-এ আক্রান্ত তা জানতে নমুনা সংগ্রহের ওপর জোর দিতে হবে। কিন্তু পর্যাপ্ত জনবল আর নানা সীমাবদ্ধতার কারণে তা সম্ভব হচ্ছে না।


তবে সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়েমুল হুদা বলেন, সীমাবদ্ধতার মধ্যেই অধিক সংখ্যক মানুষের নমুনা সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। নমুনা সংগ্রহের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি স্থানীয় অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে দুইটি বুথ স্থাপন করা হয়েছে। এছাড়া পালা করে ইউনিয়ন থেকেও নমুনা সংগ্রহ করা হচ্ছে।


শনাক্ত রোগীদের ঠিকানাসহ তথ্য প্রদান
গতকাল শুক্রবার সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯-এ আক্রান্তের বিষয়ে যে তথ্য চাওয়া হয়েছিল, তাতে শুধু রোগীর নাম আর মুঠোফোন নম্বর ছিল। ঠিকানা না থাকায় রোগীদের খুঁজে বের করে আইসোলেশন অথবা চিকিৎসার আওতায় নেওয়া কষ্টকর হয়ে পড়েছিল। গতকাল শুক্রবার প্রথম আলোর অনলাইনে এ বিষয়ে সংবাদ প্রকাশের পর সংশ্লিষ্টদের টনক নড়ে। এরপর আজ শনিবার করোনাভাইরাস পজিটিভ রোগীদের নাম ও ঠিকানাসহ পুরো তথ্য সরবরাহ করতে বলা হয়। তবে শনাক্ত ৩৭ জনের মধ্যে ২৪ জনের তথ্য পাওয়া গেছে।১৩ জন রোগীকে আইসোলেশন অথবা চিকিৎসার আওতায় নেওয়া যায়নি এখনো।

এ ব্যাপারে জানতে চাইলে বিএলআরআইয়ের মহাপরিচালক (ডিজি) নাথুরাম সরকার বলেন, এ ব্যাপারে খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।