সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান।
বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান।

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ ৩০ মে । ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে তিনি নিহত হন।

জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতাও তিনি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল শুক্রবার এক বিবৃতিতে দলের প্রতিষ্ঠাতার শাহাদতবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের জন্য নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে পরিস্থিতি বিবেচনায় নিয়েই এবার বিএনপি ও এর সহযোগী এবং অঙ্গসংগঠনগুলো জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী ঘিরে কর্মসূচি পালন করবে। আজ সকাল ছয়টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। বেলা ১১টায় শারীরিক দূরত্ব বজায় রেখে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে বিএনপি মহাসচিবের নেতৃত্বে নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। কেন্দ্রীয় কর্সূচির অংশ হিসেবে বেলা সাড়ে তিনটায় জিয়াউর রহমানের ওপর ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়েছে।