১৫ জুন পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চ্যুয়াল পদ্ধতিতে

সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও শারীরিক উপস্থিতি ছাড়া তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালিত হবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনার পর আজ শনিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। ১৫ জুন পর্যন্ত উভয় বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চ্যুয়াল পদ্ধতিতে পরিচালনা করাসংক্রান্ত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে সিদ্ধান্ত হয় যে দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবং শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ এবং এই আদালত কর্তৃক জারি করা প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের বিচারকার্য পরিচালিত হবে।

অধস্তন আদালতেও ভার্চ্যুয়াল শুনানি

এদিকে অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে অতি জরুরি বিষয়ে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল মাধ্যমে শুনানি ও প্রয়োজনীয় আদেশ দেওয়ার বিষয়ে অনুসরণীয় অতিরিক্ত প্র্যাকটিস নির্দেশনা আজ শনিবার জারি করা হয়। প্রধান বিচারপতির আদেশক্রমে রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এ–সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলো প্রযোজ্য ক্ষেত্রে অতি জরুরি বিষয়গুলো আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ এবং ১০ মে সুপ্রিম কোর্টের দেওয়া বিশেষ প্র্যাকটিস নির্দেশনা অনুসারে শুনানি গ্রহণ ও প্রয়োজনীয় আদেশ প্রদান করবেন। ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী এবং সন্তানসম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। ১৫ জুন পর্যন্ত এই নির্দেশনা কার্যকর থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অফিস ও সংশ্লিষ্ট শাখা খুলছে রোববার

সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অফিস ও সংশ্লিষ্ট শাখাগুলো রোববার থেকে খোলা থাকা প্রসঙ্গে আজ শনিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত অপর বিজ্ঞপ্তিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে ৩১ মে রোববার থেকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অফিস ও সংশ্লিষ্ট শাখাসমূহ খোলা থাকবে। কর্মকর্তা-কর্মচারীদের সরকার কর্তৃক জারি করা স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন কররার নির্দেশ দেওয়া হলো। ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী এবং সন্তানসম্ভাবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। ১৫ জুন পর্যন্ত এফিডেভিট কার্যক্রম এবং নকল শাখা থেকে নকল সরবরাহ বন্ধ থাকবে।