পঞ্চগড়ে নমুনা দিয়ে ঢাকায় ফিরে জানলেন করোনা পজিটিভ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ঢাকার সাভার এলাকার একটি পোশাক কারখানায় জুনিয়র টেকনিশিয়ান হিসেবে কর্মরত পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার ২৩ বছর বয়সী এক তরুণ। পরিবারের সঙ্গে ঈদ করতে ২৩ মে সাভার থেকে গ্রামের বাড়িতে গিয়েছিলেন। ২৬ মে করোনা পরীক্ষার জন্য তাঁর নমুনা সংগ্রহ করা হয়। ৩০ মে জানা যায়, তিনি করোনা পজেটিভ। কিন্তু বাড়িতে খোঁজ নিতে গিয়ে জানা যায়, ওই তরুণ সাভারে চলে গেছেন।

আজ রোববার সকালে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. হুমায়ুন কবীর প্রথম আলোকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ওই তরুণ ২৯ মে রাতে মাইক্রোবাসে করে গ্রামের বাড়ি থেকে ঢাকায় ফেরেন। পরের দিন সাভারে কর্মস্থলে যোগ দেন। তিনি ঢাকার সাভারে আছেন জেনে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য বিভাগ তাঁকে সেখানে থেকেই স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেয়।

আজ ওই তরুণের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, 'আমার কোনো শারীরিক সমস্যা নেই। বাড়িতে যাওয়ার আগে ঢাকায় একবার করোনা পরীক্ষা করিয়েছিলাম। তখন নেগেটিভ এসেছিল। আমি মনে করেছি, কোনো সমস্যা নেই। বাড়িতে যাওয়ার পর ২৬ মে নমুনা দিয়েছি। কোনো উপসর্গ না থাকায় ২৯ মে মাইক্রোবাসে করে ঢাকায় ফিরেছি। গতকাল অফিসে গেছি। আগে জানলে অফিসে যেতাম না। এখন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সাভারের বাসায় অবস্থান করছি। ঢাকায় ফেরার সময় ওই মাইক্রোবাসে আরও পাঁচজন যাত্রী ছিলেন।'

আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন সুলতানা বলেন, নমুনা দিয়ে কাউকে না জানিয়ে ঢাকায় চলে যাওয়া কোভিড–১৯ রোগী ওই তরুণের বাড়ি লকডাউন করা হয়েছে। এ ছাড়া বাড়িতে এসে তিনি কার কার সঙ্গে মিশেছেন এবং যে মাইক্রোবাসে করে ঢাকায় ফিরেছেন তার চালকসহ অন্যদের খুঁজে বের করে কোয়ারেন্টিনে রাখার প্রক্রিয়া চলছে।

পঞ্চগড় জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গতকাল নতুন চারজনসহ জেলায় এ পর্যন্ত মোট ৬৮ জনের শরীরে করোনভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১২ জন এবং মৃত্যু হয়েছে দুজনের।