করোনা জয়ী সাধনা আবার নমুনা সংগ্রহের কাজে

সাধনা মিত্র।
সাধনা মিত্র।

সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা সংগ্রহ করতে হবে। এ কাজে ঝুঁকি আছে। কিন্তু তিনি ভয় পেলেন না। ভাবলেন, এই দুর্যোগে মানুষের সেবা করার সুযোগ তাঁর সামনে। ভাবনামতো কাজে নেমে পড়লেন তিনি। নমুনা সংগ্রহের একপর্যায়ে নিজেই করোনায় আক্রান্ত হলেন। সুস্থ হয়ে তিনি আবার ফিরে এলেন নমুনা সংগ্রহের কাজে।

তিনি সাধনা মিত্র (৫০)। যশোরের মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) পদে কর্মরত।

মনিরামপুরে নমুনা সংগ্রহ শুরু হয় গত ২ এপ্রিল থেকে। প্রথম দিন থেকেই নমুনা সংগ্রহ করছেন সাধনা মিত্র। এ পর্যন্ত তিনি ৫৫ জনের নমুনা সংগ্রহ করেছেন।

সাধনা মিত্র বলেন, নমুনা সংগ্রহের একপর্যায়ে তাঁর শ্বাসকষ্ট, জ্বর ও গলাব্যথা হয়। ২৭ এপ্রিল তিনি নিজের নমুনা সংগ্রহ করলেন, সঙ্গে আরও ছয় স্বাস্থ্যকর্মীর। ২৯ এপ্রিল নমুনা পরীক্ষার ফলাফল এলো। তাতে তিনিসহ চারজনই করোনা পজিটিভ। এরপর তিনি বাসায় আইসোলেশনে চলে যান। আইসোলেশনে স্বাস্থ্যবিধি মেনে চলছেন। এরপর দুবার তাঁর নমুনা সংগ্রহ করা হয়। দুবারই ফল আসে নেগেটিভ। ১৪ মে তিনি সুস্থতার ছাড়পত্র পান। এরপর নিয়ম মেনে হোম কোয়ারেন্টিনে থেকে আবার কাজে নেমে পড়েছেন তিনি।

স্বামী, দুই মেয়ে ও এক ছেলে নিয়ে সাধনা মিত্রের সংসার। তাঁর স্বামী স্থানীয় একটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

মনিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শুভ্রা রাণী দেবনাথ বলেন, সাধনা মিত্র যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে করোনা জয় করেছেন। তিনি আবার নমুনা সংগ্রহের কাজ শুরু করেছেন। তাঁর এ কাজ উৎসাহব্যঞ্জক।

ঝুঁকি সত্ত্বেও এই কাজ থেকে পিছু হঠতে রাজি নন সাধনা মিত্র। ‘যত দিন করোনাভাইরাস থাকবে, তত দিন আমি এই সেবা দিয়ে যাব।’—এমন প্রত্যয় এই করোনাযোদ্ধার।