কৃষকের ধান কেটে ঘরে তুললেন একদল শিক্ষার্থী

বর্গাচাষি রিপন মিয়ার জমির ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিলেন সরকারি আজিজুল হক কলেজের একদল শিক্ষার্থী। ছবি: প্রথম আলো
বর্গাচাষি রিপন মিয়ার জমির ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিলেন সরকারি আজিজুল হক কলেজের একদল শিক্ষার্থী। ছবি: প্রথম আলো

বর্গাচাষি রিপন মিয়া ধার–কর্জ করে বিঘাখানেক জমিতে বোরো ধান লাগিয়েছিলেন। করোনার কারণে কর্মহীন হয়ে যাওয়ায় হাতে টাকা নেই। শ্রমিকেরও সংকট। টাকার অভাবে ধান কাটতে না পারায় ঝড়-বৃষ্টিতে খেতে ধানের শিষ ডুবে পচে নষ্ট হয়ে যাচ্ছিল। খবর পেয়ে ছুটে এলেন একদল তরুণ। খেত থেকে ধান কেটে ও মাড়াই করে অসহায় কৃষকের ঘরে তুলে দিলেন তাঁরা।

বগুড়ার শিবগঞ্জ উপজেলার বিহার উত্তরপাড়া গ্রামের বর্গাচাষি রিপন মিয়া বলেন, ‘কাম-কাজ নাই। হাতত টেকা পয়সাও নাই। ধান কাটমো সেই কামলারও সংকট। ঝড়-বৃষ্টিত খ্যাতত পাকা ধান লস্ট হয়্যা যাচ্চিল। কুন্টি থ্যাকে চেংড়াগুলো খবর পায়্যা বিয়ানবেলা হামার খ্যাতত আসে হাজির। সারা দিন রোদে পুড়ে ধান কাটে হামার ঘরত তুলে দিয়্যা গ্যাচে। চেংড়াগুলো না আসলে হামার খ্যাতের ধান খ্যাততই লস্ট হয়্যা হবার ধরচিল।’
করোনাকালে বর্গাচাষি রিপন মিয়ার মতো বিপাকে পড়া কৃষকের ধান কেটে দিতে এভাবেই এগিয়ে এসেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের একদল শিক্ষার্থী।

শুধু কৃষকের ধান কেটে দেওয়াই নয়, করোনাভাইরাস সংক্রমণ দিশেহারা কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেওয়া থেকে শুরু করে সরকারি আজিজুল হক কলেজ–সংলগ্ন জহুরুলনগর এলাকার মেসের কর্মহীন ছোটা বুয়াদের মাঝে চাল, ডাল ও আলু বিতরণ, শ্রমজীবী মানুষের মধ্যে মাস্ক বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও হ্যান্ডওয়াশ বিতরণের মতো মানবিক ও স্বেচ্ছাসেবামূলক কাজ করে যাচ্ছেন তাঁরা।
আজ সোমবার শিবগঞ্জ উপজেলার বিহার গ্রামের বর্গাচাষি রিপন মিয়ার খেত থেকে ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেন তাঁরা। শিক্ষার্থীদের এই কর্মযজ্ঞে নেতৃত্ব দিচ্ছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের অর্থনীতি স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী তৌহিদ আহমেদ।

তৌহিদ আহমেদ প্রথম আলোকে বলেন, করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই তিনি সরকারি আজিজুল হক কলেজের ইংরেজি, অর্থনীতি বিভাগসহ কয়েকটি বিভাগের ২০-২৫ জন তরুণ শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে বিভিন্ন উপজেলায় গিয়ে কৃষকের ধান কেটে দিয়েছেন। এর আগে নন্দীগ্রাম উপজেলার পণ্ডিতপুকুর গ্রামে কৃষকের এক বিঘা ধান কেটে দেন। নিজ এলাকা শিবগঞ্জের বিহারেও বেশ কয়েকজন কৃষকের ধান কেটে ঘরে তুলে দেওয়ার মাধ্যমে কৃষকের পাশে থেকেছেন।

তৌহিদ বলেন, তাঁর এই উদ্যোগে স্বেচ্ছায় শ্রম দিচ্ছেন একদল শিক্ষার্থী। এই উদ্যোগকে উৎসাহিত করতে শহরের একজন আওয়ামী লীগ নেতা তাঁদের কয়েক শ প্যাকেট ত্রাণ সহায়তা করেন। এসব ত্রাণের প্যাকেট তাঁরা বস্তি, রেলস্টেশন, পাড়ামহল্লা ঘুরে অসহায় মানুষের ঘরে পৌঁছে দিয়েছেন।