নমুনা দেওয়ার ৫ দিন পর মৃত্যু, এরপর এল ফল

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনাভাইরাসে সংক্রমিত কি না, পরীক্ষার জন্য নমুনা দেওয়ার পাঁচ দিন পর মারা যান কিশোরগঞ্জের ভৈরবের এক বৃদ্ধ (৬৫)। পরের দিন গতকাল সোমবার জানা যায়, তিনি করোনা পজিটিভ ছিলেন। ফলে দাফনসহ অন্য সময়ে যারা তাঁর সংস্পর্শে এসেছেন, তাদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

পরিবারের সদস্যরা জানায়, ওই ব্যক্তির নমুনা দেওয়া দেওয়া হয় ২৬ মে। নমুনা দেওয়ার এক সপ্তাহ আগ থেকে তিনি জ্বরে ভুগছিলেন। নমুনা দিয়ে আসার পর থেকে জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট বাড়ে। গত রোববার বিকেলে নিজের বাড়িতে তিনি মারা যান। নমুনা পরীক্ষার ফল না জানায় স্বাভাবিকভাবে তাঁর দাফন সম্পন্ন হয়। বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানো হয়নি। এ বিষয়ে তাঁর ছেলের ভাষ্য, ‘রিপোর্ট আইতে এত দিন লাগে? মনে হইছে হয়তো আমার বাপের করোনা নাই। থাকলে জানাইত। ফোন পাইছি না বইললা কবর দিয়া দিছি।’ তবে তাঁরা জানাজা থেকে শুরু করে কবর দেওয়া পর্যন্ত নিজেদের মতো করে স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করে করেছেন বলে তিনি দাবি করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি। তিনি বলেন, মৃত্যুর খবর কেউ প্রশাসনকে জানায়নি। প্রতিবেশীদের সচেতন থাকা জরুরি ছিল বলে তিনি মনে করেন।

ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহিন বলেন, খবর পাওয়ার পর ওই বৃদ্ধের বাড়ি লকডাউন করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বুলবুল আহমেদ বলেন, পরিবারটির সব সদস্য এবং দাফনপ্রক্রিয়ায় অংশগ্রহণকারীদের নমুনা পরীক্ষা করা হবে।