উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রির পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ

ফাইল ছবি
ফাইল ছবি

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে সাত দিনের মধ্যে বিক্রির জন্য পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাণিজ্য সচিব ও টিসিবির চেয়ারম্যানের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি জে বি এম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এক রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন। নির্দেশনা বাস্তবায়নে নেওয়া পদক্ষেপ ১১ জুনের মধ্যে আদালতকে জানাতে বলা হয়েছে। একই সঙ্গে পরবর্তী আদেশের জন্য ১১ জুন দিন রাখা হয়েছে। 

সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে টিসিবির পণ্য দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে সাধারণ মানুষের কাছে বিক্রির জন্য ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ৩১ মে রিটটি হাইকোর্টের ওই বেঞ্চে জমা দেওয়া হয়। ভার্চ্যুয়াল উপস্থিতিতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হুমায়ন কবির, সঙ্গে ছিলেন আইনজীবী মো. কাউছার। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

পরে সমরেন্দ্র নাথ বিশ্বাস প্রথম আলোকে বলেন, উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রির জন্য সাত দিনের মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ১১ জুনের মধ্যে জানাতে বলা হয়েছে।

রিট আবেদনকারী সংগঠনের নির্বাহী সভাপতি ও আইনজীবী মো. হুমায়ন কবির প্রথম আলোকে বলেন, টিসিবির নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী যেমন চাল, ডাল, তেল, পেঁয়াজ সাশ্রয়ী মূল্যে দেশের সব উপজেলায় সাত দিনের মধ্যে বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্য সচিব ও টিসিবির চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা রাষ্ট্রপক্ষকে ১১ জুন লিখিতভাবে আদালতকে জানাতে বলা হয়েছে।

রিট আবেদনের ভাষ্য, বর্তমানে টিসিবির পণ্য শুধু সিটি করপোরেশন ও কিছু কিছু পৌর এলাকার মধ্যেই সীমাবদ্ধ। যে কারণে এর সুফল সারা দেশের নিম্ন ও নিম্ন মধ্যবিত্তের সাধারণ মানুষ ভোগ করতে পারছেন না। কম দামে টিসিবির খাদ্যপণ্য কেনার অধিকার শুধু সিটি করপোরেশন ও পৌর এলাকার মানুষের একার নয়। দেশের যেকোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষেরও অধিকার আছে রাষ্ট্র কর্তৃক কম দামে বিক্রি করা পণ্য কেনার। কেননা রাষ্ট্রীয়ভাবে সাধারণ মানুষের জন্য ওই সব পণ্য বিক্রির জন্যই ওই উদ্যোগ। আর করোনাভাইরাসের সংক্রমণের পর বর্তমান পরিস্থিতিতে নিম্ন মধ্যবিত্ত মানুষের অনেকেই আর্থিক অসুবিধার মুখোমুখি হচ্ছেন। যেহেতু টিসিবির পণ্য বিক্রির উদ্যোগটি দেশের সাধারণ মানুষের জন্য, তাই শুধু সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে তা সীমিতকরণ সাধারণ মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী।