রাজশাহী বিভাগে কোভিডে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়াল

রাজশাহী বিভাগের আট জেলায় কোভিড–১৯–এ আক্রান্ত রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে। গতকাল মঙ্গলবার বিভাগটিতে সর্বোচ্চ ৮৮ জন শনাক্ত হয়। বর্তমানে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫০ জন। আজ বুধবার দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক গোপেন্দ্র নাথ আচার্য্য এ তথ্য জানান।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, এই বিভাগে রাজশাহীর পুঠিয়ায় প্রথম কোভিড আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয় গত ১২ এপ্রিল। বিভাগটিতে ১০০ রোগী ছাড়ায় ২৯ এপ্রিল। এরপর ৫০০ রোগী ছাড়ায় ২১ মে। ২ জুন রোগীর সংখ্যা হাজার ছাড়াল। সে হিসাবে মাত্র ১২ দিনে ৫০০–এর বেশি রোগী শনাক্ত হয়েছে বিভাগটিতে।

স্বাস্থ্য পরিচালক গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ২৫৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৮০ জন। আর পাঁচ জেলায় মারা গেছেন নয়জন। মারা যাওয়া রোগীদের মধ্যে রাজশাহী জেলায় তিনজন, নওগাঁয় দুজন, সিরাজগঞ্জে দুজন, নাটোর ও বগুড়ায় একজন করে আছেন। এর মধ্যে গতকাল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান একজন বন কর্মকর্তা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বগুড়া জেলায় কোভিডে আক্রান্ত হয়েছে সর্বাধিক। এ জেলায় গত মঙ্গলবার পর্যন্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৪৯ জনে। এর পরে জয়পুরহাট জেলায় ১৮৯ জন, নওগাঁয় ১৩২ জন, রাজশাহীতে ৬১ জন, নাটোরে ৫৮ জন, সিরাজগঞ্জে ৫৮ জন, চাঁপাইনবাবগঞ্জে ৫৪ জন ও পাবনায় ৪৯ জন রোগী শনাক্ত হয়েছেন। এদিকে সুস্থ্য হয়েছেন নওগাঁয় ৮৯ জন, জয়পুরহাটে ৭৮ জন, বগুড়ায় ৩৩ জন, রাজশাহীতে ১৩ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৩ জন, নাটোরে ১১ জন, সিরাজগঞ্জে ৮ জন ও পাবনায় ৮ জন।

স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বলেন, বিভাগে নমুনা সংগ্রহ ও পরীক্ষা দুই-ই আগের চেয়ে বেশি হচ্ছে, এ কারণে শনাক্তের সংখ্যা বেড়ে গেছে। তবে এখানে মারা যাওয়ার বিপরীতে সুস্থ হচ্ছেন বেশি। তিনি আরও বলেন, আক্রান্তের সংখ্যা আরও বেড়ে যেতে পারে। কারণ, মানুষ আগের চেয়ে এখন আরও বেশি উদাসীন হয়ে উঠেছে। তারা স্বাস্থ্যবিধি মানছে না।