কেরানীগঞ্জে ৫০০ ছাড়াল করোনার রোগী

ঢাকার কেরানীগঞ্জে প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ রোগীর সংখ্যা। বুধবার পর্যন্ত কেরানীগঞ্জে সংখ্যাটা দাঁড়িয়েছে ৫১৩ জনে। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মৃত্যু হয়েছে ২১ জনের; সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২০ জন। বর্তমানে বাসায় চিকিৎসা নিচ্ছেন ২৪০ জন।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ৫ এপ্রিল প্রথম কেরানীগঞ্জে করোনা ‘পজিটিভ’ রোগীর সন্ধান মেলে। ওই দিন মডেল টাউন এলাকার এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। এ পর্যন্ত উপজেলায় প্রায় ১ হাজার ৪০০ জনের নমুনা নিয়ে পরীক্ষা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মীর মোবারক হোসাইন বলেন, ‘কেরানীগঞ্জে মানুষজনের মধ্যে করোনা নিয়ে সচেতনতা কম। তাই রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২১ জনজন সব মিলিয়ে কেরানীগঞ্জে অর্ধশতাধিক স্বাস্থ্যকর্মী কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। আমরা প্রতিদিন গড়ে ৮০টা করে পরীক্ষা করছি। পরীক্ষার সংখ্যা বাড়ালে রোগীও বেশি শনাক্ত হবে।’

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ জানান, ‘উপজেলাবাসীকে করোনা সম্পর্কে সচেতন করতে আমরা দিনরাত কাজ করে যাচ্ছি। সবাইকে নিজ নিজ ঘরে অবস্থানের জন্য বিভিন্ন এলাকায় সচেতনতামূলক প্রচারণা চলছে। এরপরও মানুষজনের মধ্যে তেমন সচেতনতা দেখা যাচ্ছে না। ফলে করোনার সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।’ তিনি আরও বলেন, উপজেলা প্রশাসন বিষয়টি কার্যকরভাবে নজরদারি করছে। পুরো দেশ ‘রেড’, ‘ইয়েলো’ ও ‘গ্রিন’ জোনে ভাগ করা হচ্ছে। কেরানীগঞ্জকে যে জোনে আওতায় ফেলা হবে, সে অনুযায়ী পদক্ষেপ নিয়ে করোনার বিস্তার নিয়ন্ত্রণ করা হবে।