নরসিংদীতে উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির করোনা পজিটিভ

নরসিংদীতে আরও ৪৩ জনের শরীরে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে উপসর্গ নিয়ে মারা যাওয়া এক ব্যক্তির নমুনা পরীক্ষার ফলাফলে করোনা পজিটিভ এসেছে। এ নিয়ে জেলাজুড়ে কোভিডে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮৪ জনে। আজ শুক্রবার সকালে প্রথম আলোকে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেন জেলার সিভিল সার্জন মো. ইব্রাহিম।

সিভিল সার্জনের কার্যালয় জানায়, গত ৩০ মে জেলা থেকে ১৯৬ জনের নমুনা সংগ্রহ করে পরদিন পরীক্ষার জন্য রাজধানীর মহাখালীর ইন্সটিটিউট অফ পাবলিক হেলথে পাঠানো হয়। গতকাল বৃহস্পতিবার রাতে পাওয়া এসব নমুনা পরীক্ষার ফলাফলে নতুন করে আরও ৪৩ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। এ ছাড়া রায়পুরা উপজেলায় উপসর্গ নিয়ে মারা যাওয়া এক ব্যক্তি ওই তালিকায় রয়েছেন। নতুন করে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে সদর উপজেলার ২৯ জন, পলাশ উপজেলার ৬ জন, রায়পুরা উপজেলার ৪ জন, বেলাব উপজেলার ৩ জন ও শিবপুর উপজেলার ১ জন আছেন।

গত ৭ এপ্রিল জেলায় প্রথম করোনাভাইরাসে সংক্রমিত এক ব্যক্তি শনাক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত জেলার তালিকাভুক্ত ১০ জন ব্যক্তি মারা গেলেন। তাঁদের মধ্যে সদর উপজেলার সাতজন এবং পলাশ, বেলাব ও রায়পুরা উপজেলার একজন করে আছেন। এছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন আরও অন্তত ১২ জন। অন্যদিকে জেলাজুড়ে আক্রান্ত হওয়ার পরে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২৩৮ জন ব্যক্তি।

গতকাল পর্যন্ত জেলার ৬টি উপজেলা থেকে মোট ৪ হাজার ৩২৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৭১৩ জনের নমুনা। তাঁদের মধ্যে ৬৮৪ জনকে কোভিডে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। জেলাজুড়ে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে সদর উপজেলায় ৪৮৩ জন, রায়পুরায় ৪৫ জন, পলাশে ৪৯ জন, শিবপুরে ৪৩ জন, বেলাবতে ৪৪ জন ও মনোহরদীতে ২০ জন ব্যক্তি রয়েছেন।

নরসিংদীর সিভিল সার্জন মো. ইব্রাহিম জানান, নতুন করে শনাক্ত ব্যক্তিদের পরিবারের সদস্য ও সংস্পর্শে আসা লোকজনের নমুনা সংগ্রহ করা হচ্ছে। অন্যদিকে তাঁদের বাড়িতে কোয়ারেন্টিনে থাকতেও বাধ্য করা হচ্ছে। অন্যদিকে নতুন করে যাঁরা উপসর্গ নিয়ে নমুনা দিচ্ছেন, তাঁদের প্রতিবেদন না আসা পর্যন্ত বাড়িতে আইসোলেশনে থাকতে বলা হয়েছে। প্রতিটি উপজেলায় করোনা চিকিৎসাসংক্রান্ত সেবা পেতে উপজেলাভিত্তিক চিকিৎসকের নাম ও ফোন নম্বরও প্রকাশ করা হয়েছে।