'ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড' পেল ভূমি মন্ত্রণালয়

'ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০' পেয়েছে বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়। 'ই- নামজারি (মিউটেশন)' কার্যক্রমের জন্য 'স্বচ্ছ ও জবাবদিহি সরকারি প্রতিষ্ঠানের বিকাশ' শ্রেণিতে এই পুরস্কার পেয়েছে মন্ত্রণালয়টি।

ভূমি মন্ত্রণারয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়। এতে বলা হয়, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যু ঝেনমিন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে এ বিষয়ে চিঠি দেন। পরে এই চিঠির বরাত দিয়ে আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে ভূমি মন্ত্রণালয়কে বিষয়টি জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই চিঠিতে আন্ডার সেক্রেটারি বলেন, 'আমি বিশ্বাস করি, ভূমি মন্ত্রণালয়ের এই উদ্যোগ জনপ্রশাসনের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে। প্রকৃতপক্ষে, এই কাজ (ই-নামজারি) জনসেবায় ব্রতী হতে অন্যদের জন্য অনুপ্রেরণা ও উৎসাহ হিসাবে কাজ করবে।'

প্রতি বছর ২৩ জুন জাতিসংঘ পাবলিক সার্ভিস ডে উদযাপন করে। এই সময় বিশ্বজুড়ে সরকারি খাতে গৃহীত সর্বোত্তম উদ্ভাবনী উদ্যোগগুলোকে পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি দেওয়া হয়। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে জাতিসংঘ এই বছর পাবলিক সার্ভিস পুরস্কার বিতরণ অনুষ্ঠান স্থগিত করেছে। তবে জাতিসংঘ তার সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্রচার কার্যক্রমের মাধ্যমে পুরস্কারের বিষয়টি তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে।

উল্লেখ্য, ভূমিমন্ত্রীর উদ্যোগে ২০১৯ সালের ১ জুলাই থেকে সারা দেশে (তিন পার্বত্য জেলা বাদে) একযোগে ই-নামজারি বাস্তবায়ন শুরু হয় ।