মতলবে জ্বর, শ্বাসকষ্ট নিয়ে একজনের মৃত্যু, পরিবার কোয়ারেন্টিনে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তির (৫৫) মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় উপজেলার উপাদী গ্রামে নিজ বাড়িতে মারা যান তিনি। পরিবারের সদস্যরা প্রথমে উপসর্গ নিয়ে মৃত্যুর বিষয়টি গোপনের চেষ্টা করেন। পরে এলাকাবাসীর চাপে ঘটনাটি প্রশাসনকে জানানো হয়। প্রশাসন ওই পরিবারকে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা হক ও মতলব দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার আইচ জানান, চার দিন আগে জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট ও ফুসফুসের সমস্যা নিয়ে ওই ব্যক্তিকে চাঁদপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করেন পরিবারের সদস্যরা। সেখানে চিকিৎসা নেওয়ার পরও তাঁর অবস্থার অবনতি হতে থাকে। গতকাল বিকেলে ওই হাসপাতাল থেকে তাঁরা তাঁকে বাড়িতে নিয়ে আসেন। জ্বর ও তীব্র শ্বাসকষ্ট নিয়ে গতকাল সন্ধ্যায় মারা যান তিনি।

ইউএনও ফাহমিদা হক বলেন, করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ার বিষয়টি পরিবারের লোকেরা প্রথমে গোপন রাখার চেষ্টা করেন। পরে দাফনে লোক না পাওয়ায় এবং দাফনে এলাকাবাসীর কিছুটা বিরোধিতার মুখে তাঁরা বিষয়টি প্রশাসন ও পুলিশকে জানান। পরে সেখানে স্বেচ্ছাসেবক দলের কয়েক সদস্যকে পাঠিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে গতকাল রাতে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়। ওই ব্যক্তির করোনার উপসর্গ থাকায় তাঁর পরিবারের সদস্যদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) রাজিব কিশোর বণিক বলেন, এ ঘটনাটি সময়মতো কেউ তাঁকে জানাননি। মৃত্যুর তিন ঘণ্টা পার হওয়ায় তাঁর নমুনাও নিতে পারেননি। তবে তাঁর পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহ করা হবে।