আ.লীগ নেতা নাসিমের অবস্থা সংকটাপন্ন

মোহাম্মদ নাসিম। ফাইল ছবি
মোহাম্মদ নাসিম। ফাইল ছবি

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের অবস্থা সংকটাপন্ন। তাঁর চিকিৎসার জন্য পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ড মিটিংয়ে তাঁকে ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত হয়েছে। তিনি বর্তমানে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন।

আজ শনিবার মোহাম্মদ নাসিমের ব্যক্তিগত সহকারী আশরাফুল আলমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বাসস। বাসস জানায়, মোহাম্মদ নাসিমের চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য কনক কান্তি বড়ুয়াকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

রক্তচাপজনিত সমস্যা নিয়ে ১ জুন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। ওই দিনই তাঁর করেনাভাইরাস শনাক্ত হয়। এরপর ৪ জুন কিছুটা উন্নতি হলেও ৫ জুন ভোরে স্ট্রোক করেন তিনি। দ্রুত অস্ত্রোপচার করে তাঁকে আইসিইউতে রাখা হয়। চিকিৎসকেরা ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখার পরামর্শ দেন। কিন্তু আজ তাঁর মেডিকেল বোর্ড এটি বাড়িয়ে ৭২ ঘণ্টা করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিকবার নাসিমের ছেলে তানভীর শাকিল জয় এবং অস্ত্রোপচারকারী চিকিৎসক রাজিউল হককে ফোন করে সাবেক এই স্বাস্থ্যমন্ত্রীর সর্বশেষ শারীরিক অবস্থার বিষয়ে খোঁজখবর নেন।

এদিকে আজ নাসিমের সুস্থতা কামনা করে দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দোয়া মোনাজাত করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভিডিও কলে মোনাজাতে অংশ নেন।

মোহাম্মদ নাসিম আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের মুখপাত্রও তিনি। ২০১৪ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান মোহাম্মদ নাসিম। এর আগে ১৯৯৬–২০০১ সালের আওয়ামী লীগ সরকারের সময় একাধিক মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন তিনি।