পরিবেশ দিবস নিয়ে রাজীব চৌধুরীর গান 'প্রকৃতির কান্না'

৫ জুন ছিল বিশ্ব পরিবেশ দিবস। করোনাভাইরাসের এই দুর্যোগের সময়ে আমরা বুঝতে পেরেছি প্রকৃতি মানুষকে দুহাত ভরে দিয়েছে নদীর স্বচ্ছ জল, গাছের সবুজ শাখা, সাগরতীরে গাঙচিলের ওড়াউড়ি, নিরবধি বয়ে চলা ঝরনা ও পাখির কলতান। কিন্তু মানুষ প্রকৃতির এই প্রতিদান দিতে ব্যর্থ হয়েছে। বরং প্রতিনিয়ত বন উজাড় করে, বায়ু দূষণ করে, পানিতে বর্জ্য ফেলে আমরা পরিবেশের ক্ষতি করে চলেছি, সেই সঙ্গে মানবকুলেরও। তাই প্রকৃতি এবার আমাদের কিছু বলতে চায়। এমনই ভাবনা নিয়ে রাজীব চৌধুরীর নতুন গান ‘প্রকৃতির কান্না’।

গানের কথা লিখেছেন ফারিনা মাহমুদ। কণ্ঠ ও সুর দিয়েছেন রাজীব চৌধুরী নিজেই। গানটি কম্পোজ করেছেন ফুয়াদ রাব্বি। রাজীব আরও বলেন, একদিন ফারিনা ফেসবুকে কবিতা আকারে কিছু কথা লেখেন। সেটি ভালো লেগে যায়, ফলে তিনি কথাগুলোয় সুর দেন।

পরিবেশ দিবস নিয়ে গান প্রসঙ্গে শিল্পী রাজীব চৌধুরী বলেন, ‘করোনাভাইরাসের এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে আমরা আমাদের জীবন সম্পর্কে, সুস্বাস্থ্য ও প্রকৃতি নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছি। সেই ভাবনা থেকেই এই গান।’

গানটির চিত্রায়নে অ্যানিমেশন করেছেন শহীদ ইবনে হোসেন (স্টুডিওএফএক্স), কাভার ইলাসট্রেশন করেছেন ফারাহ ইয়াসমিন, ক্যালিগ্রাফি করেছেন রিয়াজুল আমীন রাতুল ও প্রোজেক্ট কো–অর্ডিনেট করেছেন মাসুদ পারভেজ ও খালেদ সিকদার।

শ্রোতাদের উদ্দেশে শিল্পী বলেন, তিনি হিট করার জন্য এই গান গাননি। ভালো লিরিকসের একটি গান গেয়েছেন, যা পুরোটাই সচেতনতার জায়গা থেকে। তিনি চান শ্রোতারা যেন গানের কথাগুলো অনুধাবন করেন ও যাঁদের সন্তান আছে, তাঁরা যেন গানের কথাগুলো শিশুদের বুঝিয়ে দেন, যেন শিশুরাও প্রকৃতির কান্না বিষয়ে সচেতন হয়।