মসজিদ ও উপাসনালয়ের মাইকে করোনা-সচেতনতায় প্রচারের অনুরোধ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দেশের সব মসজিদ এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয় থেকে নিয়মিতভাবে মাইকে করোনাভাইরাস সংক্রমরোধে করণীয়গুলো প্রচারের জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। আজ সোমবার 'জরুরি বিজ্ঞপ্তিতে' এই অনুরোধ করা হয়।

এতে বলা হয়, সব মসজিদ থেকে প্রতিদিন ও জুমার খুতবার সময় মাইকে এবং অনুরূপভাবে অন্যান্য ধর্মীয় উপাসনালয় থেকে করোনা ভাইরাস সংক্রমনরোধে করণীয় সর্ম্পকে প্রচার করা হলে সাধারণ মানুষ আরও সচেতন হবে।

কী কী ঘোষণা বা প্রচার করা হবে তাও বলে দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। এগুলো হলো; আতঙ্কিত না হয়ে মহান আল্লাহর ওপর ভরসা রাখুন এবং করোনা মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য দোয়া করুন। অনুরূপভাবে অন্যান্য ধর্মের অনুসারীগণও মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করুন। কিছুক্ষণ পর পর সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড যাবৎ দুই হাত ভালোভাবে পরিষ্কার করুন। ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরুন এবং চলাফেরা ও সব কাজে সামাজিক দুরত্ব দুরত্ব বজায় রাখুন। অপরিষ্কার হাতে নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না এবং যেখানে সেখানে কফ, থুতু ও ময়লা আবর্জনা ফেলা থেকে বিরত থাকুন। হাঁচি-কাশির সময় টিস্যু অথবা কাপড় ব্যবহার করুন বা বাহুর ভাজে নাক-মুখ ঢেকে রাখুন। ঘরে থাকুন এবং একান্ত জরুরি প্রয়োজনে ঘরের বাইরে যেতে হলে সামাজিক দুরত্ব বজায় রেখে চলাফেরা করুন। নিয়মিতভাবে পুষ্টিসমৃদ্ধ খাবার গ্রহণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন।করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হোন। কোনো প্রকার লুকোচুরি করবেন না। করোনা আক্রান্ত অধিকাংশ রোগীই চিকিৎসার পর সুস্থ হয়ে যান। করোনা আক্রান্ত ব্যক্তি ও তাঁর পরিবারের সদস্যদের প্রতি সদ্ব্যবহার করুন। নিয়মিত শরীর চর্চা অথবা শারীরিক পরিশ্রম করুন। গুজব রটাবেন না, গুজবে কান দেবেন না এবং গুজবে বিচলিত হবেন না। করোনা মহামারি সংক্রমণরোধে সরকারের নির্দেশিত বিধিনিষেধ এবং স্থানীয় প্রশাসনের নির্দেশনা অবশ্যই অনুসরণ করুন।