হিলি স্থলবন্দর: ভারত থেকে এসেছে জিরাবোঝাই ট্রাক

করোনাভাইরাস পরিস্থিতিতে প্রায় ৭৫ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি কার্যক্রম শুরু হয়েছে। আজ সোমবার দুপুরে ভারত থেকে মসলাজাতীয় পণ্য জিরার ট্রাক প্রবেশ করে।

বন্দর পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান পানামা পোর্ট লিঙ্ক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক জানান, আমদানি-রপ্তানি কার্যক্রম চালু করতে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বন্দরের প্রধান ফটকে হাত ধোয়ার জন্য সাবান-পানির ব্যবস্থা করা হয়েছে। চালক ও তাঁদের সহকারীদের শরীরের তাপমাত্রা পরীক্ষার জন্য থার্মাল যন্ত্র রাখা হয়েছে। ভারত থেকে যেসব চালক ট্রাক নিয়ে আসছেন, তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করাসহ গাড়ি স্প্রে করার ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া লোড-আনলোড শ্রমিকদের মুখে মাস্ক পরাসহ যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সোহরাব হোসেন প্রতাপ মল্লিক আরও জানান, ভারতীয় ব্যবসায়ীরা দুই দফায় ২০টি করে ৪০টি পণ্যবাহী ট্রাক বাংলাদেশে পাঠাবেন বলে নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ২৫ মার্চ থেকে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখা হয়। দীর্ঘদিন পর আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হওয়ায় বন্দরের আমদানিকারক, ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। হিলি সিঅ্যান্ডএফ এজেন্টের সভাপতি কামাল হোসেন বলেন, করোনা পরিস্থিতিতে প্রায় আড়াই মাস স্থলবন্দরের কার্যক্রম বন্ধ ছিল। অর্থনৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে গত শুক্রবার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সব ধরনের স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে স্থলবন্দরের কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়।