সরকারি চাল বিক্রির দায়ে জরিমানা, ডিলারশিপ বাতিল

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় সরকারি বিশেষ বরাদ্দকৃত ওএমএসের ৩০০ কেজি চাল অবৈধভাবে কালোবাজারে বিক্রির দায়ে ডিলার (পরিবেশক) মো. জাহাঙ্গীর সরকার ও তাঁর সহযোগী মাকসুদ পাটোয়ারীকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি জাহাঙ্গীরের ওএমএসের চাল বিক্রির ডিলারশিপ বাতিল করা হয়েছে। আজ সোমবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা হক ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ আদেশ দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, মতলব পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে খাদ্য মন্ত্রণালয় থেকে গত মে মাসে ওএমএসের ৪৮ টন চালের বিশেষ বরাদ্দ আসে। মতলব পৌরসভার ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের ডিলার এবং উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক জাহাঙ্গীর সরকার নিয়ম লঙ্ঘন করে গোপনে আজ সোমবার বেলা ১১টায় কলাদী এলাকায় তিনজন কার্ডবিহীন ক্রেতার কাছে ৩০ টাকার কেজি দরে ওই চাল বিক্রি করছিলেন।

খবর পেয়ে ইউএনও ফাহমিদা হক ও উপজেলা খাদ্য কর্মকর্তা মো. আইয়ুব আলী সেখানে অভিযান চালান। এ সময় হাতেনাতে ওই ডিলার ও তাঁর সহযোগী মাকসুদ পাটোয়ারীকে আটক করেন। তাঁদের কাছ থেকে জব্দ করেন ৫০ কেজি ওজনের ৬ বস্তা চাল। বিকেল সাড়ে তিনটায় ইউএনওর কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ওই ডিলার ও তাঁর সহযোগীকে এক লাখ করে দুই লাখ টাকার জরিমানা এবং ডিলারশিপ বাতিল করা হয়। পরে এ ঘটনায় খাদ্য কর্মকর্তা বাদী হয়ে ওই দুজনের বিরুদ্ধে থানায় মামলা করেন।

ইউএনও ফাহমিদা হক বলেন, খোলাবাজারে ওএমএসের চাল বিক্রি না করে অবৈধভাবে বেশি দামে গোপনে কালোবাজারে চাল বিক্রি করায় জাহাঙ্গীর সরকার ও মাকসুদকে আটক করা হয়। তাঁদের দুই লাখ টাকা জরিমানা করে ডিলারশিপ বাতিল করা হয়।