মদনে বাল্যবিবাহের আয়োজন বন্ধ, জরিমানা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নেত্রকোনার মদনে এক স্কুলছাত্রীর বাল্যবিবাহের আয়োজন করছিল কনের বাড়ির লোকজন। বর ছিলেন একই গ্রামের এক যুবক (২৪)। কিন্তু স্থানীয় প্রশাসনের চোখ ফাঁকি দিতে পারেননি। ভ্রাম্যমাণ আদালত বিয়েটি বন্ধসহ কনের বাবাকে দুই হাজার টাকা জরিমানা করেন। একই সঙ্গে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না মর্মে মুচলেকা আদায় করা হয়।


গতকাল সোমবার রাতে নেত্রকোনার মদন উপজেলা সদরের একটি এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় বাসিন্দা ও আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই মেয়ে উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে লেখাপড়া করে। গতকাল রাতে পরিবারের লোকজন তার বিয়ের আয়োজন করে একই গ্রামের এক যুবকের সঙ্গে। প্রতিবেশীদের না জানিয়ে কাজি ডেকে বিয়ের আয়োজন চলে। তবে গোপন সংবাদের ভিত্তিতে সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুল ইসলাম পুলিশ ও তাঁর কার্যালয়ের লোকজন নিয়ে বিয়েবাড়িতে হাজির হন। পরে তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সাজা দেন।


মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওয়ালীউল্লাহ প্রথম আলোকে বলেন, ‘রাতের আঁধারে গোপনে ওই ছাত্রীর বাল্যবিবাহের আয়োজন চলছিল। পরে সহকারী কমিশনারকে (ভূমি) পাঠিয়ে বিয়েটি বন্ধ করা হয়েছে। একই সঙ্গে মেয়েটি যেন লেখাপড়া চালিয়ে যেতে পারে, প্রশাসনের পক্ষ থেকে তার ব্যবস্থা করা হচ্ছে।’ তিনি জানান, গত এক সপ্তাহে এটা নিয়ে উপজেলা সদর ইউনিয়ন ও কদমশ্রী ইউনিয়নে তিনটি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। ওই দুটি মেয়েও স্কুলছাত্রী।