করোনার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় পদক্ষেপ চেয়ে আইনি নোটিশ

করোনার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্বাস্থ্যসচিবসহ আটজনের বরাবর আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ছবি: সংগৃহীত
করোনার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্বাস্থ্যসচিবসহ আটজনের বরাবর আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ছবি: সংগৃহীত

করোনার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আজ মঙ্গলবার স্বাস্থ্যসচিবসহ আটজনের বরাবর আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। নোটিশে ৭২ ঘণ্টার মধ্যে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। অন্যথায় দেশের প্রচলিত আইন অনুযায়ী প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন ওই আইনি নোটিশ পাঠান। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্যসেবা); স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব; পরিবেশসচিব; ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র; স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও দুই সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা বরাবর আজ ই-মেইলের মাধ্যমে ওই নোটিশ পাঠানো হয়েছে বলে জানান মো. জে আর খান রবিন।

নোটিশের ভাষ্য, দেশের বিভিন্ন হাসপাতালে ব্যবহৃত ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জামাদি (পিপিই), হ্যান্ড গ্লাভস, সার্জিক্যাল মাস্ক নির্দিষ্ট কোনো ব্যবস্থাপনা ছাড়াই সাধারণ বর্জ্যের সঙ্গে যত্রতত্র ফেলায় দিন দিন স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। করোনা সংক্রমণের পর থেকে দেশের প্রায় ১৪ হাজার ৫০০ টন বর্জ্য তৈরি হয়েছে। তন্মধ্যে রাজধানী ঢাকায় ১ হাজার ৩১৪ টন সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস বর্জ্য ও ৪৪৭ টন সার্জিক্যাল মাস্কের বর্জ্য তৈরি হয়েছে। এ ধরনের বর্জ্যের সঠিক ও যথাযথ ব্যবস্থাপনা না থাকার ফলে পরিবেশের ক্ষতিসাধন ও পরিচ্ছন্নতাকর্মীসহ দেশের জনগণ করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার আশু সম্ভাবনা রয়েছে, যা কোনো ভাবেই কাম্য নয়।

একটি দৈনিকে ৭ জুন প্রকাশিত এক প্রতিবেদনের প্রসঙ্গ টেনে নোটিশে আরও বলা হয়, অতএব এই নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে করোনার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় দেশের প্রচলিত আইন অনুযায়ী প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।