জালিয়াতি করে জামিন নেওয়া পাঁচ আসামির জামিন বাতিল

ফাইল ছবি
ফাইল ছবি

খুলনার দিঘলিয়ায় টিপু শেখ হত্যা মামলার মূল এজাহারের বর্ণনা বদলে জালিয়াতির মাধ্যমে জামিন পাওয়া পাঁচ আসামির জামিন বাতিল করেছেন হাইকোর্ট। জামিনে বের হয়ে থাকলে, তাদের সাত দিনের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। আর আত্মসমর্পণ না করলে তাদের গ্রেপ্তার করতে খুলনার পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

ওই মামলায় হাইকোর্টের একটি ভার্চুয়াল বেঞ্চ গত ১৮ মে পাঁচ আসামিকে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য (নিয়মিত আদালত খোলা পর্যন্ত) জামিন দিয়েছিলেন। পাঁচ আসামি হলেন, লুৎফর শেখ, সোহাগ শেখ, জুয়েল শেখ, সেলিম শেখ ও আব্দুল্লাহ মোল্লা।

রাষ্ট্রপক্ষ জানায়, মূল এজাহারে থাকা আসামিদের অপরাধে সম্পৃক্ততার বর্ণনা বদলে দিয়ে জালিয়াতির মাধ্যমে গড়া এজাহার দেখিয়ে আসামিরা জামিন হাসিল করেন। এই বিষয়টি আদালতের নজরে এনে আজ তাদের জামিন বাতিলের আরজি জানায় রাষ্ট্রপক্ষ। শুনানির পর আদালত আদেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে আসামি পক্ষে নিয়োজিত আইনজীবীকে সাত দিনের মধ্যে কারণ দর্শানোর পাশাপাশি তাকে আপাতত ভার্চ্যুয়াল কোর্টে মামলা পরিচালনা থেকে বিরত থাকতে বলা হয়েছে। রাষ্ট্রপক্ষে ভার্চুয়াল উপস্থিতিতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।

গত বছরের ৬ সেপ্টেম্বর খুলনার দিঘলিয়া উপজেলার পরবিলার টিপু শেখকে অতর্কিত হামলা করে খুন করা হয়। এ ঘটনায় গত বছরের ৮ সেপ্টেম্বর নিহতের ছেলে আলমগীর শেখ ৩২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে দিঘলিয়া থানায় একটি মামলা করেন। এজাহারে থাকা ৩২ আসামির মধ্যে ওই পাঁচ আসামি হাইকোর্টে জামিনের আবেদন করেন। তাদের পক্ষে ছিলেন আইনজীবী আবু হেনা মোস্তফা কামাল।

আদেশ জানিয়ে পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ প্রথম আলোকে বলেন, ১৮ মে পাঁচ আসামির জামিন হয়। আর জালিয়াতির মাধ্যমে ওই জামিন হাসিল করা হয়েছে বলে বাদীপক্ষের একজন আইনজীবী আমাকে জানান। এর পরিপ্রেক্ষিতে নথিপত্র সংগ্রহ করে দেখা যায়, ভুয়া এজাহারের বানিয়ে নিজেদের সম্পৃক্ততার অভিযোগ বদলে আসামিরা ওই জামিন নেন। ওই মামলায় গত ২১ ডিসেম্বর অভিযোগপত্র দাখিল করা হয়েছে। অথচ জামিন আবেদনে বলা হয়, মামলা তদন্তাধীন। এ অবস্থায় তথ্য গোপন ও এজাহার জালিয়াতির বিষয়টি রাষ্ট্রপক্ষ আজ আদালতে তুলে ধরে আসামিদের জামিন বাতিলের আবেদন জানায়। শুনানি নিয়ে আদালত ওই আদেশ দেন।