করোনায় কেন্দ্রীয়ভাবে কন্ট্রোলরুমের মাধ্যমে আইসিইউ ব্যবস্থাপনা চলছে

সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

করোনার (কোভিড-১৯) চিকিৎসাসেবায় কেন্দ্রীয়ভাবে কন্ট্রোলরুমের মাধ্যমে সার্বক্ষণিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ব্যবস্থাপনা কার্যক্রম চলছে। শুধু কোভিড সার্ভিসের জন্য চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে দেশের ১৭টি সরকারি হাসপাতালে ২৩৫টি আইসিইউ স্থাপন করা হয়েছে। এ নিয়ে দেশের সব সরকারি হাসপাতালে মোট আইসিইউর সংখ্যা ৭৩৩। স্বাস্থ্য অধিদপ্তরের এক স্মারকে এমন তথ্য এসেছে। 

বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে আজ বুধবার এসব তথ্য উপস্থাপন করে রাষ্ট্রপক্ষ। আদালত ১৪ জুন আদেশের জন্য দিন রেখেছেন।
করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালের ‘আইসিইউ বেড অধিগ্রহণ’ ও অনলাইনে ‘সেন্ট্রাল বেড ব্যুরো’ গঠনের নির্দেশনা চেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্রার শেখ আবদুল্লাহ আল মামুন ৬ জুন হাইকোর্টে রিট করেন। শুনানির পর ৮ জুন আদালত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরামর্শ ও সেবা তদারকির জন্য কেন্দ্রীয়ভাবে কী ব্যবস্থা আছে, তা জানতে চান। সেই সঙ্গে দেশের হাসপাতালে কতটি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ বেড) আছে, তা–ও জানতে বলা হয়। এসব তথ্য রাষ্ট্রপক্ষকে ১০ জুন জানাতে বলা হয়। এ অনুসারে রাষ্ট্রপক্ষ আজ ওই সব তথ্য তুলে ধরে।

ভার্চ্যুয়াল উপস্থিতিতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নূরুল। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান।
পরে অমিত তালুকদার প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের স্থাপিত কন্ট্রোল রুমের মাধ্যমে আইসিইউ ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম চলমান আছে। সরকারি হাসপাতালে আইসিইউর সংখ্যাসহ তথ্যাদি আদালতে উপস্থাপন করা হয়। আদালত ১৪ জুন আদেশের জন্য দিন রেখেছেন। এ ছাড়া বেসরকারি হাসপাতালে ব্যবস্থাপনা বিষয়ে আরও দুটি রিট হয়েছে বলে জানানো হয়। এ দুটি রিট আগামী রোববার (১৪ জুন) শুনানির জন্য রাখা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে, স্বাস্থ্য অধিদপ্তরে স্থাপিত কন্ট্রোলরুমের মাধ্যমে আইসিইউ ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম ইতিমধ্যে চালু করা হয়েছে। কোভিড চিকিৎসার জন্য আইসিইউ–সংশ্লিষ্ট হাসপাতালে যদি অপর্যাপ্ত হয়, তাহলে তারা কন্ট্রোলরুমে যোগাযোগ করেন। কন্ট্রোলরুম থেকে নিকটস্থ যে হাসপাতালে আইসিইউ সহজপ্রাপ্য রয়েছে, সেখানে রোগীকে পাঠানোর জন্য পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে আইসিইউ প্রস্তুত রাখার জন্য সংশ্লিষ্ট হাসপাতালকে পরামর্শ প্রদান করা হয়। এভাবে কেন্দ্রীয়ভাবে কন্ট্রোল রুমের মাধ্যমে সার্বক্ষণিক আইসিইউ ব্যবস্থাপনা কার্যক্রম সম্পাদিত হচ্ছে। ইতিমধ্যে দেশের বেসরকারি হাসপাতালগুলোও কোভিড-১৯–এর চিকিৎসাসেবা প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। বৈশ্বিক মহামারি–সংক্রান্ত তথ্য ও প্রতিরোধের কর্মকৌশল প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ইলেকট্রনিক মিডিয়ায় নিয়মিত প্রচারের কার্যক্রম চলমান রয়েছে। সংযুক্তি হিসেবে স্মারকের সঙ্গে সরকারি হাসপাতালের নাম ও আইসিইউর সংখ্যার একটি তালিকা দেওয়া হয়েছে।