প্রবৃদ্ধিকে জীবনের উর্ধ্বে স্থান দেওয়া ঠিক নয়: মেনন

রাশেদ খান মেনন। ফাইল ছবি
রাশেদ খান মেনন। ফাইল ছবি

অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনা প্রবৃদ্ধিকেন্দ্রিক বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেন, উন্নয়ন ছয় মাস এক বছরের জন্য নেমে থাকতে পারে, কিন্তু জীবন এক লহমার জন্য থেমে থাকতে পারে না। প্রবৃদ্ধিকে মানুষের জীবনের উর্ধ্বে স্থান দেওয়া সঠিক নয়।

প্রস্তাবিত বাজেট নিয়ে প্রাথমিক প্রতিক্রিয়ায় আজ বৃহস্পতিবার এমন মন্তব্য করেন ক্ষমতাসীন দলের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলের নেতা রাশেদ খান মেনন। স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, এটা নিতান্তই অপ্রতুল এবং দক্ষিণ এশিয়ার দেশসমূহের জিডিপির অংশ হিসেবে সর্বনিম্ন। স্বাস্থ্যখাতে গবেষণার জন্য ১০০ কোটি টাকাও অপ্রতুল।

কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের পরিমাণ বৃদ্ধি এবং যান্ত্রিককরণের ক্ষেত্রে সমবায়ী মালিকানা প্রবর্তনের কথা বলেন মেনন। তিনি সম্পদ ও মুনাফার ওপরে কর আরোপ না করায় বিস্ময় প্রকাশ করে আরও বলেন, ধনীদের আর কত ছাড় দেওয়া হবে। এখনও বাজেটে অপ্রত্যক্ষ করই প্রধান, যা সাধারণ মানুষকে আঘাত করে।

রাশেদ খান মেনন বলেন, বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়লেও এর ৩৫ ভাগ চলে যায় সরকারি কর্মচারিদের পেনশনে। এ ছাড়া চলতি বছরে বাজেটে ব্যাংকিংখাত সংস্কার, সার্বজনীন পেনশন স্কিমের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল প্রস্তাবিত বাজেটে তা অনুপস্থিত।