কোভিডের উপসর্গ নিয়ে 'চিকিৎসা না পেয়ে' বাড়িতে যুবকের মৃত্যু

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কোভিড-১৯–এর (করোনাভাইরাস) উপসর্গ নিয়ে এক যুবকের (২৮) মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে নিজ বাড়িতেই তিনি মারা যান। বিভিন্ন হাসপাতাল ঘুরে তিনি চিকিৎসা পাননি বলে তাঁর স্বজনেরা অভিযোগ করেছেন।

এই যুবক একটি শিল্পপ্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধি হিসেবে গাজীপুরের কাপাসিয়ায় কাজ করতেন। মৃত যুবকের বড় ভাই বলেন, ‘আমার ছোট ভাই তিন দিন আগে গাজীপুর থেকে বাড়ি আসে। এরপর তার তীব্র শ্বাসকষ্ট দেখা দিলে বৃহস্পতিবার সকালে তাকে উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। হাসপাতালটিতে ভেন্টিলেশন ব্যবস্থা নেই বলে সেখান থেকে তাকে সদর উপজেলার বাগবাটি কোভিড হাসপাতালে নিয়ে যেতে পরামর্শ দেওয়া হয়। কোভিড-১৯ পরীক্ষার সনদ না থাকায় সেখানে গিয়েও তাকে ভর্তি করা সম্ভব হয়নি। পরে আমরা সেখান থেকে তাকে নিয়ে সরাসরি সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে যাই। সেখানে গিয়েও করোনার পরীক্ষা করাতে পারিনি। অবশেষে বিকেলে নিজ বাড়িতে ফেরত আনা হয় তাকে। এরপর রাতে মারা যায় আমার ভাই।’

উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, ওই যুবককে গতকাল সকালে হাসপাতালে আনা হলেও তাঁর করোনার উপসর্গ ছিল—এমনটি স্বজনেরা প্রকাশ করেননি।

সিরাজগঞ্জের সিভিল সার্জন জাহিদুল ইসলাম বলেন, ‘যুবকের মৃত্যুর পর জানা গেছে যে তাঁর শরীরে করোনার উপসর্গ ছিল। তিনি যে করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে হাসপাতালে ঘুরেছেন, এমনটি আমরা অবহিত নই।’

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আরিফুজ্জামান জানান, মৃত যুবকের বাড়িটি লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হয়েছে। পরিবারের যেসব সদস্য তাঁর সংস্পর্শে এসেছেন, তাঁদের নমুনা সংগ্রহ করার ব্যবস্থা নিচ্ছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।