পটিয়ায় কোভিডে আক্রান্ত বৃদ্ধের মৃত্যু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চট্টগ্রামের পটিয়ায় কোভিড-১৯ (কারোনাভাইরাস) আক্রান্ত এক বৃদ্ধের (৮৫) মৃত্যু হয়েছে। নিজ বাড়িতে আইসোলেশনে (বিচ্ছিন্ন) থাকা অবস্থায় গতকাল শুক্রবার রাত আটটার দিকে তিনি মারা যান।

মৃত ব্যক্তির বাড়ি উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নে হুলাইন গ্রামে। তিনি সাবেক সিডিএ কর্মকর্তা। পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) রাজিব দে প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজিব দে জানান, গত ২০ মে ওই বৃদ্ধের সর্দি, কাশি ও জ্বর। এ কারণে পরিবারের পক্ষ থেকে ২৩ মে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে নমুনা দেন। তবে ২৫ মে তাঁর করোনা শনাক্ত হয়। এ সময় থেকে হোম আইসোলেশনে রেখে চিকিৎসাসেবা নেন। ২৭ মে চট্টগ্রামের বিশেষ অ্যাম্বুলেন্সর মাধ্যমে তাঁকে চট্টগ্রামে ভর্তি করার পরামর্শ দেন। কিন্তু চট্টগ্রামের হাসপাতালে শয্যা না পাওয়ার আশঙ্কায় তাঁরা নেননি।


রাজিব দে জানান, গত বৃহস্পতিবার তাঁর ছেলে জানিয়েছেন, তিনি সুস্থ হয়েছেন। তাই আগামীকাল (আজ শনিবার) তাঁর দ্বিতীয় নমুনা দেওয়ার জন্য পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার কথা ছিল। বয়সগত কারণে হয়তো হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মৃত ব্যক্তির পরিবারের সঙ্গে মুঠোফোনে কথা বলে জানা যায়, ২৩ মে পর থেকে তাঁকে ভর্তি করার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালসহ কয়েকটি হাসপাতালে যোগাযোগ করা হয়েছে। কিন্তু শয্যা না পাওয়ায় কোথাও ভর্তি করা যায়নি। তাই বাড়িতে আইসোলেশনে রেখে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকের মাধ্যমে টেলিমেডিসিনে চিকিৎসা দেওয়া হয়। তিনি তিন দিন আগে থেকে সুস্থ হয়ে ওঠেন। শুধু খেতে পারতেন না। তাই শনিবার তাঁর দ্বিতীয় নমুনা পরীক্ষার জন্য পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার কথা ছিল। কিন্তু বয়সের কারণে তিনি মারা যান।