লক্ষ্মীপুরে কোভিডে আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়াল

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

লক্ষ্মীপুরে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত মানুষের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় চার পুলিশ সদস্যসহ নতুন ৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্ত মানুষের সংখ্যা সংখ্যা দাঁড়িয়েছে ৪১৭।

গতকাল শনিবার রাতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এ ৩৯ ব্যক্তির নমুনা পরীক্ষার ফল লক্ষ্মীপুর সিভিল সার্জন কার্যালয়ে এসেছে। তা ছাড়া ৩২৫টি নমুনার প্রতিবেদন এখনো লক্ষ্মীপুরে পৌঁছায়নি। সেগুলো এলে আক্রান্ত মানুষের সংখ্যা আরও অনেক বেড়ে যেতে পারে।

গত ১২ এপ্রিল জেলায় প্রথম কোভিড-১৯–এ আক্রান্ত হয় রামগঞ্জ উপজেলার এক ব্যক্তি। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৩ এপ্রিল থেকে লক্ষ্মীপুর জেলাকে অনির্দিষ্টকালের জন্য লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হয়।

স্বাস্থ্য বিভাগের চারজন স্থানীয় কর্মকর্তা জানান, ঈদ উপলক্ষে ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। এরপর ঢাকাসহ সারা দেশ থেকে গ্রামের বাড়ি আসা শুরু হয় লোকজনের। এ মাসের শুরুতে সাধারণ ছুটি বাতিল করে অফিস-আদালত ও গণপরিবহন খুলে দেওয়া হয়। সামাজিক দূরত্ব মানছে না কেউ। এরপর থেকে লক্ষ্মীপুরে করোনা রোগী বাড়তে থাকে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ২১৪টি নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে। এর মধ্যে ৩৯ জনের করোনা শনাক্ত হয়। তাদের মধ্যে সদর উপজেলায় ১৩ জন, কমলনগরে ৯ জন, রামগঞ্জে ১৩ জন, রামগতিতে ২ জন ও রায়পুরে ২ জন।


এ নিয়ে জেলার পাঁচটি উপজেলায় গত আড়াই মাসে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪১৭। এর মধ্যে সদর উপজেলায় ১৯৫ জন, রায়পুরে ৫২ জন, রামগঞ্জে ৮০ জন, কমলনগরে ৫৮ জন ও রামগতিতে ৩২ জন। এ ছাড়া জেলায় এ পর্যন্ত মৃত ৮ জন ব্যক্তির করোনা পজিটিভ এসেছে।

করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব ও সিভিল সার্জন মো. আব্দুল গাফ্ফার বলেন, ‘লক্ষ্মীপুরে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৪১৭। মানুষ ঘরমুখী না থাকায় আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়ে চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য চেষ্টা করছি।’