নওগাঁ সীমান্তের ওপারে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের খবর

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নওগাঁর পোরশা সীমান্তের ওপারে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে সুভাষ রায় (৩৭) নামের এক বাংলাদেশি যুবক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আজ সোমবার ভোরে পোরশা উপজেলার সীমান্তবর্তী নীতপুর এলাকায় এ ঘটনা ঘটে। সুভাষ রায় পোরশা উপজেলার তুড়িপাড়া গ্রামের ভুলু রায়ের ছেলে।

স্থানীয় বাসিন্দা সূত্রে জানা যায়, গতকাল রোববার রাতের কোনো এক সময় সুভাষ রায় আরও কয়েকজনের সঙ্গে গরু আনতে নীতপুর সীমান্ত এলাকার ২২৭ নম্বর প্রধান স্তম্ভের (মেইন পিলার) পাশ দিয়ে ভারতের অভ্যন্তরে প্রবেশ করেন। গরু নিয়ে বাংলাদেশে ফেরার সময় আজ ভোর পাঁচটার দিকে ভারতের মালদহ জেলার বিএসএফ-১৫৯ ব্যাটালিয়নের আগ্রাবাদ ক্যাম্পের জওয়ানরা তাঁদের ধাওয়া করেন। এ সময় অন্যরা পালিয়ে আসতে সক্ষম হলেও সুভাষ গুলিবিদ্ধ হন। সকালে সীমান্তের শূন্যরেখা থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে ভারতের নিমতলা এলাকায় তাঁর লাশ পড়ে থাকতে দেখা যায়। সকাল আটটার দিকে বিএসএফ সদস্যদের তাঁকে তুলে নিয়ে যেতে দেখেন স্থানীয় ব্যক্তিরা।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নওগাঁ ব্যাটালিয়নের (বিজিবি-১৬) অধিনায়ক লে. কর্নেল এ কে এম আরিফুল ইসলাম স্থানীয় ব্যক্তিদের বরাত দিয়ে বলেন, ‘সীমান্তের শূন্যরেখা থেকে ভারতের অভ্যন্তরে একজন বাংলাদেশির লাশ পড়ে থাকতে দেখেছেন স্থানীয় ব্যক্তিরা। লোকমুখে শুনেছি, নিহত ব্যক্তি একজন বাংলাদেশি। নিহত ব্যক্তির নাম-ঠিকানা জানলেও এখনো তাঁর পরিবারের পক্ষ থেকে বিজিবির সঙ্গে যোগাযোগ করা হয়নি। এই জন্য এ বিষয়ে এখন পর্যন্ত বিএসএফকে পতাকা বৈঠকের জন্য আহ্বান করা হয়নি। নিহত ব্যক্তির পরিবারের কাছ থেকে অভিযোগ পাওয়ার পরই বিএসএফের সঙ্গে যোগাযোগ করা হবে এবং ঘটনার সত্যতা পাওয়া গেলে আন্তর্জাতিক আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’